ব্রিটেন থেকে ফিরে এলো পঞ্চদশ শতকের রাম, সীতা ও লক্ষ্মণের মূর্তি

ব্রিটেন থেকে ফিরে এলো পঞ্চদশ শতকের রাম, সীতা ও লক্ষ্মণের মূর্তি

আজবাংলা   অবশেষে দেশের মাটিতে ফিরে এলো রাম, সীতা ও লক্ষ্মণের মূর্তি। সম্প্রতি এটি ব্রিটেন সরকার ভারতীয় দূতাবাসের হাতে তুলে দিয়েছে। অসম্ভব সুন্দর দেখতে এটি। নানাভাবে কারুকার্য  করা, এর পাশাপাশি বহু মূল্যবান মূর্তি এটি। এই মূর্তি তিনটির অবস্থান ছিল তামিলনাড়ুর নাগাপাতিন্নামের। এটি আদতে একটি বিষ্ণু মন্দির। এই মন্দির থেকেই ১৯৭৮ সালে চুরি গিয়েছিল রাম, সীতা ও লক্ষ্মণের মূর্তিগুলি।

আজ থেকে প্রায় ৪২ বছর আগে। এতবছর বাদে ভারত সরকারের হাতে ফিরিয়ে দিল ব্রিটেন সরকার। এই মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেলের উপস্থিতিতে ওই মূর্তি তুলে দেওয়া হয়েছে তামিলনাড়ু সরকারের হাতে। এখন জানা গিয়েছে, পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি হয়েছিল এই মূর্তিগুলি। বর্তমানে আন্তর্জাতিক বাজারে ওইগুলির মূল্য অসীম।

এর পাশাপাশি ১৯৯৮ সালে রাজস্থানের বারোলির গতেশ্বর মন্দির থেকে চুরি গিয়েছিল একটি শিবের মূর্তি। সেটিও উদ্ধার করা গেছে। জানা গিয়েছে ওটি নবম শতাব্দীর প্রতিহার বংশের সময়কার শিবের মূর্তি। ওই শিবের মূর্তিটি ৪ ফুটের। সেই মূর্তিও ফিরিয়ে দেওয়া হয়েছে রাজস্থান সরকারের হাতে। মূর্তি সংগ্রাহকের কাছ থেকে ওই মূর্তিগুলি উদ্ধার করা হয়েছে। এইগুলি ছিল লন্ডনের এক মূর্তি সংগ্রাহকের জিম্বায় ছিল  বলে খবর।

সূত্র মারফৎ জানা গিয়েছে তামিলনাড়ুর মন্দির থেকে চুরি যাওয়ার পর জলপথের দ্বারা পাচার কর হয়েছিল। পাচার করে ওই মূর্তিগুলি  লন্ডনে পাঠানো হয়েছিল। লন্ডনের পুলিশের সাহায্যে ওই মূর্তিগুলি উদ্ধার করা হয়। এখন সেই সূত্র ধরে আরও বেশ কিছু প্রাচীন ভারতীয় দেবদেবীর মূর্তি উদ্ধার করা গেছে। নীচে একটি লিঙ্ক শেয়ার করা হল।

https://twitter.com/HCI_London/status/1305929975397339136