আপনি কি android ফোন ব্যবহার করেন? তাহলে এই কয়েকটি অ্যাপ থেকে সাবধান

আপনি কি android ফোন ব্যবহার করেন? তাহলে এই কয়েকটি অ্যাপ থেকে সাবধান

আজ বাংলা: আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের কাছেই android ফোন আছে। তবে অনেক অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীরা অভিযোগ করে আসছেন যে প্রায়ই তাঁদের ফোনে কিছু সমস্যা দেখা দিচ্ছে। বেশ কিছু বছর ধরে android স্মার্টফোন ম্যালওয়ারের সমস্যা একটু বেশিই দেখা দিচ্ছে।

প্রসঙ্গত, প্রায়শই আমরা একদম নতুন নতুন ভাইরাসের কথা শুনতে পাই। আর বিশ্বে বেশির ভাগ মানুষেই অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে থাকেন। তাই এখন সবাই স্মার্টফোনের ম্যালওয়ারের বিষয়ে অল্প-বিস্তর ধারণা হয়েই গেছে। সম্প্রতি গুগল তাদের প্লে স্টোর থেকে ১৭টি এমন অ্যাপ্লিকেশনকে সরিয়ে দিয়েছে। ম্যালওয়্যার থাকার কারণে এই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে বার করে দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি অ্যাপকে জুলাই মাসে সরিয়ে দিয়েছিল গুগল। এবার বাকি ৬টি অ্যাপকে এই দিন দুয়েক আগে সরিয়ে দিল গুগল। এই অ্যাপগুলি ফোনের মধ্যে ম্যালওয়ার জোকার ঢুকিয়ে দিছিল ব্যবহারকারীদের অজান্তেই।

জানা গিয়েছে, চলতি বছরের ১১ জুলাই চেকপয়েন্টের রিসার্চাররা ম্যালওয়্যার আক্রান্ত ১১টি অ্যাপ খুঁজে পায়। রিপোর্ট অনুযায়ী, গুগল এই অ্যাপগুলিকে ২০১৯ সাল থেকে ট্র্যাক করছে। খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে এই অ্যাপগুলি প্লে স্টোর তেহকে সরিয়ে দেয় গুগল। কিন্তু তাতে অবশ্য শায়েস্তা হয় নি জোকার। ফের ছটি নতুন অ্যাপে দেখা যায় ম্যালওয়ারটি। এবার এই ৬টি অ্যাপকেও প্লে স্টোর স্টোর থেকে নিসিদ্ধ করল গুগল। সাইবার সিকিউরিটি কোম্পানি Pradeo অনুযায়ী, এই ৬ অ্যাপ ২ লক্ষের বেশি বার ডাউনলোড করা হয়েছে। জেনে নিন সম্প্রতি ব্যান হওয়া ১৭টি জোকার মালওয়ার যুক্ত অ্যাপ্লিকেশনের নাম - com.imagecompress.android, com.contact.withme.texts, com.hmvoice.friendsms, com.relax.relaxation.androidsms, com.cheery.message.sendsms, com.peason.lovinglovemessage, com.file.recovefiles, com.LPlocker.lockapps, com.remindme.alram, com.training.memorygame, Safety AppLock, Convenient Scanner 2, Push Message- Texting & SMS, Emoji Wallpaper, Separate Doc Scanner, Fingertip GameBox। 

এদিকে গুগল এই ১৭টি অ্যাপকে প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও, যদি ব্যবহারকারীর ফোনে এই অ্যাপ আগের থেকে ইন্সটল করা থাকে তাহলে সেটি এখনও কার্যকরী থাকবে। এই কারণে ব্যবহারকারীরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের স্মার্টফোন থেকে এই ধরনের অ্যাপগুলিক ডিলিট করে দিন। কী এই জোকার ম্যালওয়ার - জোকার ম্যালওয়ার ব্যবহারকারীর অনুমতি ছাড়াই তাকে বিভিন্ন প্রিমিয়াম সার্ভিস এর জন্য সাইন আপ করিয়ে দেয়। এই ম্যালওয়্যারটি আসলে হল ফ্লিসওয়্যার। এর ফলে বড়সড় বিপদে পড়তে পারেন ওই অ্যাপ ইউজাররা। নিজের অজান্তেই দেখবেন, অ্যাকাউন্ট থেকে একগাদা টাকা গায়েব। শুধু তাই নয়, এই অ্যাপগুলি ফোনের বিভিন্ন তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে দেয়।