এখন থেকে 4G পরিষেবা পাবেন চাঁদ থেকেও

এখন থেকে  4G পরিষেবা পাবেন চাঁদ থেকেও

আজবাংলা   অবাক হয়ে কাজ নেই। মনে রাখবেন এটি গল্প হলেও সত্যি। এই অসম্ভব কে সম্বব করতে বদ্ধপরিকর নাসা। এই বিশেষ পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছে নাসা এবং বেল ল্যাবস। এটির পিছনে আরও একটি বিরাট বড় প্রস্তুতকারক সংস্থা রয়েছে যার নাম আপনাদের সকলের চির পরিচিত নোকিয়া।

আর এই বেল ল্যাবস নামটি অচেনা লাগছে, আশা করি। সেইকারনে এখানেই জানিয়ে রাখছি, নোকিয়ার গবেষণাকারী দল বেল ল্যাবসের (Bell Labs)। নোকিয়ার (Nokia) অধীনস্থ এই বেল ল্যাবসই চাঁদে 4G LTE পরিষেবা দিতে যাবতীয় কাজ করবে।

এই গোটা প্রোজেক্টটির জন্য খরচ করা হবে মোট ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে থেকে নাসা দেবে ১৪.‌১ মিলিয়ন মার্কিন ডলার। সোশ্যাল মিডিয়ায় বেল ল্যাবস থেকে বলা হয়েছে, ‘‌‘‌চাঁদে 4G LTE পরিষেবা দিতে নাসার সঙ্গে একসঙ্গে কাজ করব আমরা।

চাঁদের মাটিতে মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এটা অনেকটাই সাহায্য করবে। প্রথমে নাসার সাহায্যে আমরা সেখানে ফোরজি পরিষেবা চালু করব। তারপর সেটিকে 5G পরিষেবায় পরিণত করা হবে।’‌’‌

তবে, এই বিশেষ পদক্ষেপ এইবারই প্রথম নয়। এর আগেও ২০১৮ সালে চাঁদে ফোরজি পরিষেবা দিতে যৌথ উদ্যোগ নিয়েছিল ভোডাফোন, নোকিয়া এবং জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা অডি।

তবে, এই পুরো বিষয়টি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে একটু হলেও চিন্তায় রয়েছে নাসা। নীচে পুরো বিষয়টির অফিসিয়াল লিঙ্ক রইল।

https://twitter.com/BellLabs/status/1316780501710102528