পুদিনা পাতার ৫টি ভেষজ গুন

পুদিনা পাতার ৫টি ভেষজ গুন

আজ বাংলা :পাতা আমরা সাধারনত রান্নায় ব্যবহার করে থাকি। কিন্তু তার পাশাপাশি পুদিনা পাতার যে অনেক রকম ভেষজ গুন আছে তা আমরা অনেকেই জানিনা। পুদিনা পাতার ভেষজ গুণ গুলো আজকে জেনে নেওয়া যাক -

১) অনেকক্ষণ রোদ থেকে ঘুরে এসে আপনি গায়ের জ্বালা অনুভব করছেন।তখন সেই রোদে পোড়া জায়গায় পুদিনা পাতার রস এবং অ্যালোভেরার রস একসাথে মিশিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।আরাম পাবেন।

২) পুদিনা পাতার ক্যান্সার প্রতিরোধের এক অদ্ভুত ক্ষমতা আছে। পুদিনা পাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটো-নিউট্রিয়েন্টস এর একটি উপাদান, এটি দেহে ক্যান্সার কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

৩) আমরা সবাই স্কিনের সমস্যায় ভুগি। ব্রোনো বা মুখের তেলতেলে ভাব কমানোর জন্য পুদিনা পাতা বেটে মুখে লাগান,১০ মিনিট রেখে ধুয়ে নিন। ব্রণের দাগ দূর করতে পুদিনা পাতার রস রাতে লাগান, পারলে সারারাত রাখুন অথবা কমপক্ষে ২ থেকে ৩ ঘন্টা রাখার চেষ্টা করুন। ব্রণোর দাগ কমে যাবে।

৪) চুলের প্রচুর পরিমাণে উকুন হয়েছে, তার জন্য পুদিনা পাতার রস বা শেকড়ের রস খুব উপকারী।পুদিনা পাতার রস চুলের গোড়ায় লাগিয়ে একটি কাপড় দিয়ে চুল টাকে কিছুক্ষণের জন্য ঢেকে রেখে শ্যাম্পু করে ফেলুন ।সপ্তাহে দু-তিনবার করুন এক মাসের মধ্যে চুল উকুন মুক্ত হবে।

৫) সর্দির সময় অনেকের নাক বন্ধ হয়ে যাওয়ার প্রবণতা আছে। সেসময় পুদিনা পাতার রস খান আপনি অনেকটা সস্তি অনুভব করবেন।