ধনতেরাসে কোন ৭টি জিনিস আপনাকে কিনতেই হবে, জানেন

ধনতেরাসে কোন ৭টি জিনিস আপনাকে কিনতেই হবে, জানেন

প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে ধনতেরাস উত্‍সব পালিত হয়। এই দিন থেকে শুরু হয়ে পাঁচ দিন পর শুরু হয় দীপাবলি উত্‍সব। ধনতেরাসের দিনে কেনাকাটার একটা প্রবণতা রয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে কেনাকাটা করলে ঘরে সুখ, সম্পত্তি ও সমৃদ্ধি আসে। এই বছর আগামী ২ নভেম্বর মঙ্গলবার ধনতেরাস।

এই দিনে বেশিরভাগ মানুষ সোনা, রূপা এবং বাসনপত্র ইত্যাদি কেনেন। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন যে, যাই কেনাকাটা করা হোক না কেন, ধনতেরাসের দিনে ৭টি জিনিস অবশ্যই কিনে বাড়িতে নিয়ে আসতে হয়। এই জিনিসগুলি আপনার বাড়িতে সমৃদ্ধির আশীর্বাদ নিয়ে আসে।

কোন সেই ৭টি জিনিস দেখে নিন-

১) পিতলের বস্তু- ধনতেরাসের দিনে প্রত্যেক ব্যক্তি সোনার জিনিস কিনতে সক্ষম হন না। এমন পরিস্থিতিতে স্টিলের বদলে পিতলের বাসন কিনুন। ধনতেরাসের দিনে, ভগবান ধন্বন্তরীর পুজো করা হয়। এটা বিশ্বাস করা হয় যে, সমুদ্র মন্থনের সময় ভগবান ধন্বন্তরী যখন অবতারণা করেছিলেন, তখন তিনি এক হাতে অমৃতে ভরা একটি পিতলের কলসি বহন করেছিলেন, বাকি অংশে অন্যান্য জিনিস উপস্থিত ছিল। তাই ধনতেরাসে পিতলের পাত্র কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই পাত্রটি কেনার পর এতে কিছু চাল বা কোনও মিষ্টি জিনিস রাখুন এবং ঘরে নিয়ে আসুন।

২) রূপোর কয়েন- আপনি যদি রূপোর গহনা কিনতে না পারেন তবে একটি রূপোর মুদ্রা কিনে আনুন। এই মুদ্রা কিনতে আপনার খুব বেশি খরচ হবে না এবং বাড়ির জন্য খুব শুভ। যেহেতু দীপাবলিতে দেবী লক্ষ্মীর আরাধনা করা হয়, তাই আপনি এমন রূপোর কয়েন কিনুন যাতে দেবী লক্ষ্মী এবং গণেশের ছবি রয়েছে। দীপাবলির দিনে পূজার সময় এই মুদ্রার পুজো করুন।

৩) ঝাড়ু- ঝাড়ুকে দেবী লক্ষ্মীর রূপ মনে করা হয়। এটি ঘর থেকে দারিদ্র্য দূর করতে কাজ করে। ধনতেরাসের দিনে আপনাকে অবশ্যই একটি ঝাড়ু কিনতে হবে। দীপাবলিতে বাড়ির ময়লা দূর করতে এই ঝাড়ু ব্যবহার করুন।

৪) ধান- এটি বাড়ির ক্ষতির অনুমতি দেয় না, তাই এটি সৌভাগ্য এবং সমৃদ্ধির প্রতীক হিসাবে বিবেচিত হয়। ধনতেরাসের দিন ঘরে ধান আনতে হবে। এতে সম্পদ বৃদ্ধি পায়।

৫) গোমেদ চক্র- যে কোনও পরিবার তখনই সমৃদ্ধ ও সুখী হতে পারে যখন পরিবারের সবাই সুস্থ থাকে। তাই সুস্থ থাকার জন্য, ১১টি গোমেদ চক্র কিনুন এবং ধনতেরাসের দিন সেগুলি বাড়ি নিয়ে আসুন। দীপাবলির দিনে তাদের পুজো করুন। এরপর একটি হলুদ কাপড়ে বেঁধে রাখুন। এতে আপনার বাড়ির লোকজন সুস্থ থাকবে এবং পরিবারে সমৃদ্ধি আসবে।

৬) শ্রীযন্ত্র- শ্রীযন্ত্র মা লক্ষ্মীর খুব প্রিয়। ধনতেরাসের দিন, বাড়িতে শ্রীযন্ত্র কিনে আনুন এবং দীপাবলির দিন এটি পূজা করুন। যদি ঘরে আগে থেকেই শ্রীযন্ত্র উপস্থিত থাকে, তাহলে ধনতেরাসের দিনে লক্ষ্মী ও গণপতির মূর্তি কিনে দীপাবলির দিনে পূজা করতে পারেন।

৭) ধনে বীজ- ধনে বীজ অবশ্যই ধনতেরাসের দিনে কিনতে হবে এবং দীপাবলির দিনে দেবী লক্ষ্মীকে নিবেদন করতে হবে। এর পরে, আপনি বাড়ির বাগানে বা পাত্রে কিছু বীজ বপন করুন। এটা বিশ্বাস করা হয় যে এই বীজ থেকে হওয়া ধনে পাতা ঘরে সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে।