বিশ্বের ৮০টি দেশ 'লাইভ ওয়েবকাস্টিং' দেখাবে বাংলার সুষ্ঠু নির্বাচন

বিশ্বের ৮০টি দেশ 'লাইভ ওয়েবকাস্টিং' দেখাবে  বাংলার সুষ্ঠু নির্বাচন

চলছে তৃতীয় দফার (West Bengal Election -Phase 3) ভোট । তৃতীয় দফায় ৫ হাজার ৫০৭ টি বুথে ওয়েবকাস্টিং (Web-casting) হবে। যার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার ২ হাজার ৮৩১টি, হাওড়ার ১হাজার ২২৫টি , হুগলির ১ হাজার ৪৫১টি । ভিডিয়ো ক্যামেরা হবে ৩২৬টি বুথে, সিসিটিভি রয়েছে ১ হাজার ৬৬৪ টি বুথে । এই পর্বে মাইক্রো অবজ়ারভারের সংখ্যা ৯১৪ জন। হাওড়া ও হুগলি জেলায় বুথের একশো মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে ।

দক্ষিণ ২৪ পরগনার ক্ষেত্রে ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা লাগু করা হয়েছে। পাশাপাশি এই প্রথমবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রক্রিয়ার লাইভ সাক্ষী থাকবে প্রায় ৮০ টি দেশ! বিহার নির্বাচনকে মডেল করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কী করে কোভিড পরিস্থিতিতেও সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সংক্রমণ মুক্ত ভোট করা সম্ভব সেটাই বিশ্ব দরবারে তুলে ধরার চেষ্টা করবে নির্বাচন কমিশন (Election Commission) ।

প্রায় ৮০ টি দেশের মানুষকে ওয়েবকাস্টিংয়ের মাধ্যমে রাজ্যের ভোটগ্রহণ প্রক্রিয়া দেখানো হবে। বিশ্বের দরবারে রাজ্যের গণতন্ত্রের স্বচ্ছতাকে তুলে ধরতে সাতগাছিয়ার ১৪৫ নম্বর বুথকে মডেল করা হয়েছে । সেখান থেকে চলবে ওয়েবকাস্টিং। দিনে যে কোনও সময় ওয়েবকাস্টিং হতে পারে। ১৫ মিনিট ধরে চলবে ওয়েবকাস্টিং। শহরের কাছাকাছি বলে প্রযুক্তিগত সুবিধা থাকায় এই বুথটিকে লাইভ ওয়েবকাস্টিংয়ের জন্য চিহ্নিত করা হয়েছে ।

প্রথম ও দ্বিতীয় দফার ভোটে ওয়েব কাস্টিংয়ের ক্ষেত্রে বেজায় সমস্যার মুখে পড়তে হয়েছে নির্বাচন কমিশনকে । দ্বিতীয় দফার ভোটে নন্দীগ্রামের অধিকাংশ বুথে ওয়েব কাস্টিং অকেজো ছিল বলে অভিযোগ ওঠে। ছিল নেটওয়ার্কের সমস্যা। পাশাপাশি অভিযোগ উঠেছিল ক্যামেরা ঘুরিয়ে রাখারও। সেই সমস্যা দূর করতে তৃতীয় দফার নির্বাচনে আরও সতর্কতা অবলম্বন করেছে নির্বাচন কিমশন । নির্বাচন চলাকালীন যাতে ওয়েব কাস্টিং-এ কোনও সমস্যা না হয়, সেদিকে বিশেষ নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে বলে কমিশনের তরফে জানানো হয়েছে ।