আলিগড় বিশ্ববিদ্যালয়ের মিগ-২৩ যুদ্ধবিমান বিক্রি হতে চলছে OLX এ

আলিগড় বিশ্ববিদ্যালয়ের মিগ-২৩ যুদ্ধবিমান বিক্রি হতে চলছে OLX এ

আজবাংলা    OLX -এ বিক্রির অপেক্ষায় আছে একটি মিগ-২৩ যুদ্ধবিমান। ২০০৯ সালে ভারতীয় বায়ুসেনারা ওই মিগ বিমানটি উপহার হিসাবে দিয়েছিল আলিগড় বিশ্ববিদ্যালয়কে। এইমুহূর্তে ওলএক্সে -এ বিমানটির দাম করা হয়েছে ১০ কোটি টাকা। যুদ্ধবিমানটির ছবি সহকারে বিক্রির জন্য কেউ বা কারা বি এন নামে নাম লিখে গেছে। গোটা বিষয়টি সামনে আসতেই তদন্তের নির্দেশ দিয়েছেন আলিগড় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। তবে, অধ্যাপক মহম্মদ ওয়াসিম আলি বলেছেন যে, ''আলিগড় ইউনিভার্সিটির বর্তমান বা প্রাক্তন কোনও ছাত্র-ছাত্রী এই কাজ করতেই পারেন না"।ওই অধ্যাপক এও বলেছেন যে, আলিগড় বিশ্ববিদ্যালয়ের নাম ও মর্যাদা নষ্ট করার জন্যই এইসব করা হছে।

আলিগড় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ জানিয়েছেন, ওলএক্স থেকে মিগ বিমানের ছবিটি সরিয়ে নেওয়া হয়েছে। আর একটি বিশেষ বিষয় হল, আলিগড় বিশ্ববিদ্যায়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র-ছাত্রীরা মিগ-২৩ বিমানের প্রযুক্তি এবং ডিজাইন নিয়ে পড়াশোনা করেন। আলিগড় বিশ্ববিদ্যায়ের অধীনে থাকা জাকির হুসেন কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এর প্রিন্সিপাল এমএম সুফিয়ান বেগ জানিয়েছেন যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর অন্যতম অঙ্গ হল অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং।

তবে এমন বিজ্ঞাপন আগেও দেওয়া হয়েছে। এবারেই চলতি বছরে সর্দার বল্লভভাই প্যাটেলের বিশাল মূর্তি বেঁচে দেওয়ার বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। এরসাথে বলা হয়েছিল দেশের করোনার এই মহামারি যুদ্ধে টাকার যোগান দিতে মূর্তিটি বেঁচে দেওয়া হচ্ছে। এরপর পুলিশ তল্লাশি করে অজানা ব্যক্তির বিরুদ্ধে এফআইআর করে। তবে, এই মিগ-২৩ বিমান কার্গিল যুদ্ধের সময় এক গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। আলিগড় বিশ্ববিদ্যালয় হল উত্তরপ্রদেশের প্রথম এবং দেশের মধ্য়ে সপ্তম বিশ্ববিদ্যালয়, যেখানে বায়ুসেনার গ্রাউন্ড অ্যাটাক ফাইটার প্লেন রয়েছে।