আধার কার্ডের নয়া নিয়ম, কোন বয়সে আপডেট করতে হবে বায়োমেট্রিক?

আধার কার্ডের নয়া নিয়ম, কোন বয়সে আপডেট করতে হবে বায়োমেট্রিক?

 আঙুলের ছাপ ও আইরিস স্ক্যান লাগবে না ৫ বছরের কমবয়সি শিশুদের। তবে ৫ ও ১৫ বছরে আপডেট করতেই হবে আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য। সম্প্রতি ট্যুইট করে এই বার্তা দিয়েছে 'ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া' (UIDAI)। আধার কর্তৃপক্ষ জানিয়েছে, 'বাল আধার কার্ড'-এর ক্ষেত্রে বায়োমেট্রিক জমা দিতে হবে না ৫ বছররে কমবয়সি শিশুদের।

তাদের ক্ষেত্রে কেবল ছবি তুলে প্রামাণ্য নথি দিয়েই আধার কার্ড করা হবে। তবে শিশুর বয়স পাঁচ বছর হলেই বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক তথ্য আপডেট করতে হবে। পরবর্তীকালে ১৫ বছরে ফের আপডেট করতে হবে বায়োমেট্রিক। এই ক্ষেত্রে আঙুলের ছাপ, আইরিস স্ক্যান, ডিজিটাল ফটো নেবে আধার অথরিটি। স্থানীয় আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েই এই কাজ করতে পারবেন শিশুর অভিভাবকরা। সম্প্রতি শিশুদের 'বাল আধার কার্ড'-এর পাশাপাশি সদ্যোজাতের জন্য আধার কার্ডের ব্যবস্থা করা হয়েছে।

কাছের আধার এনরোলমেন্ট সেন্টারেই করা যাবে সেই কাজ। এমনকী কিছু নির্দিষ্ট হাসপাতালেও শুরু হয়েছে এই নথিভুক্তিকরণ প্রক্রিয়া। কার জন্য আধারের ব্লু কার্ড ? পাঁচ বছরের কম বয়সিদের জন্য নীল 'বাল আধার কার্ড' দেওয়া হবে। তবে সেই ক্ষেত্রে ৫ বছর হলেই শিশুদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা আবশ্যিক। কাছের আধার কেন্দ্রে নিয়ে গেলে সহজেই এই 'ব্লু-কার্ড' করাতে পারবেন অভিভাবকরা। বাল আধার কার্ডের সুবিধা

১. ৫ বছরের নীচের শিশুদের বাল আধার কার্ড পরিবারের জন্য সুবিধাজনক।কারণ এর মাধ্যমে রেল, বিমান যাত্রা বা হোটেলে এই কার্ড শিশুর পরিচয়পত্র হিসাবে গণ্য হবে।

২. এখন বেশিরভাগ স্কুলই ভর্তির সময় বাল আধার কার্ড দেখতে চাইছে।

৩. শিশুদের সরকারি স্কুলে মিড-ডে মিল বাধ্যতামূলক করেছে সরকার। সেক্ষেত্রে এই কার্ড করা থাকলে ভুয়ো শিশুদের জন্য নতুন করে ভর্তুকি দিতে হবে না সরকারকে। ফলে শিশুর সংখ্যা অনুসারে খরচ করবে সরকার।

৪. শিশু যেন সরকারের কোনও ধরনের ভরতুকির প্রকল্প থেকে বাদ না পড়ে তার জন্যও এই কার্ডের প্রয়োজন রয়েছে। বাল আধারের জন্য কী নথির প্রয়োজন ?

১. বাল আধার কার্ড পেতে শিশুর বয়স যে ৫ বছরের নীচে তার প্রমাণ দিতে হয় অভিভাবককে। এ প্রসঙ্গে কাজে লাগে শিশুর জন্মের শংসাপত্র বা বার্থ সার্টিফিকেট।

২. শিশুর আধার কার্ড পাওয়ার ক্ষেত্রে অভিভাবকদের আধার কার্ডের নথি দেখাতে হবে। তারফলে বাল আধার কার্ডের সঙ্গে বাবা-মায়ের আধারও লিঙ্ক করা থাকবে।

৩. শিশু স্কুলে ভর্তি হলে আধার রেজিস্ট্রেশনের জন্য স্কুলের আইডি কার্ড দেখাতে হবে। অথবা শিশুর পরিচয়ের বিষয়ে স্কুলের কোনও প্রামাণ্য নথি।