দাবায় বিশ্বরেকর্ড করলেন সর্বকনিষ্ঠ ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র

দাবায় বিশ্বরেকর্ড করলেন সর্বকনিষ্ঠ  ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র

অভিমন্যু মিশ্র, সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। মাত্র ১২ বছর বয়সেই এই শিরোপা অর্জন করল ভারতীয় বংশোদ্ভূত এই দাবাড়ু। বুধবার বুদাপেস্টে এই কীর্তি গড়ে আমেরিকার অভিমন্যু। রাশিয়ার সার্জে কার্জাকিনের রেকর্ড ভেঙে দিল  প্রবাসী ভারতীয় মার্কিন দাবা খেলোয়াড় অভিমন্যু মিশ্র। কার্জাকিন গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ১২ বছর ৭ মাস বয়সে। অভিমন্যু গ্র্যান্ড মাস্টার হল ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে।

আগেই ২৫০০ এলো রেটিং পার করেছিল অভিমন্যু। কালো ঘুঁটি নিয়ে হারিয়ে দেয় ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে।  অভিমন্যুর বাড়ি আমেরিকার নিউ জার্সিতে। হাঙ্গেরিতে এক দাবা প্রতিযোগিতায় বুধবারই তিনটি আইএম নর্ম পূর্ণ করার ফাঁকে ২৫০০ এলো রেটিংও সম্পূর্ণ করেছে সে। আমেরিকারই ১৫ বছরের কিশোর লুকা মেন্ডোজাকে শেষ রাউন্ডে হারিয়ে দেয় সে। আর তারপরই তার মাথায় ওঠে নতুন শিরোপা। বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। ২০০২ সালের ১২ আগস্ট আগের নজিরটি গড়েছিলেন সের্গেই কার্জাকিন।

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে অভিমন্যুর জন্ম। দীর্ঘদিন ধরেই হাঙ্গেরির বুদাপেস্টে পড়ে থেকে ল‌াগাতার বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে অভিমন্যু। খেলার পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণ নিয়ে তৈরি করেছে নিজেকে। পাশাপাশি পড়াশোনার চাপও ছিল। সব চ্যালেঞ্জ সাম‌লে অবশেষে গড়ল বিশ্বরেকর্ড। এর আগে ভারতের আর প্রজ্ঞানন্দের রেকর্ড ভেঙে কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার হয়েছিল অভিমন্যু। ২০১৯ সালে সেই রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল‌ ১০ বছর ৯ মাস ২০ দিন।

সের্গেই কার্জাকিন তাঁর রেকর্ড ভাঙার জন্য অভিমন্যুকে অভিনন্দন জানিয়েছেন। রেকর্ড যে একদিন ভাঙতই, তা জানতেন বলেই জানাচ্ছেন তিনি। তাঁর কথায়, ''এবিষয়ে আমি কিছুটা দার্শনিক। ২০ বছর অনেক সময়। রেকর্ডটা একদিন ভাঙবেই, জানতাম। সে দেরিতে হোক বা তাড়াতাড়ি। এর আগেও এক ভারতীয়র হাতেই এটা ভাঙার উপক্রম হয়েছিল। কপাল ভাল যে তা হয়নি সেই সময়। হ্যাঁ, খারাপ লাগছে রেকর্ডটা ভেঙে গেল। আমি মিথ্যে বলতে চাই না। কিন্তু তা বলে ওকে অভিনন্দন জানাতে আমার কোনো কুণ্ঠা নেই।''