শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে সম্মানিত অভিষেক চট্টোপাধ্যায়, জানালেন স্ত্রী

শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে সম্মানিত অভিষেক চট্টোপাধ্যায়, জানালেন স্ত্রী

অভিষেক চট্টোপাধ্যায় Abhishek Chatterjee-র জীবনের শেষ পুরস্কার। এক এমন স্বীকৃতি যা তিনি নিজে আর দেখে যেতে পারলেন না। শ্রেষ্ঠ অভিনেতার এই পুরস্কার অভিষেকের স্ত্রী ও মেয়ের কাছে হয়ে থাকবে সব চেয়ে স্পেশাল।  শনিবার রাতে প্রয়াত অভিনেতা Abhishek Chatterjee-র স্ত্রী তাঁর ফেসবুক অ্যাকাউন থেকে একটি দীর্ঘ পোস্টে এই সুখবর জানিয়েছেন অভিষেক-ভক্তদের।  

সংযুক্তা চট্টোপাধ্যায় তাঁর পোস্টে লেখেন, “আজই অভিষেকের পুরস্কার বাড়ি নিয়ে এলাম। ওর শেষ ছবি পঞ্চভূজের জন্য পোর্ট ব্লেয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‌সবে শ্রেষ্ঠ অভিনেতার সম্মান পেয়েছে। এই ছবির পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়, প্রযোজক সৌমেন চট্টোপাধ্যায়। সবাইকে বার বার একটা কথাই বলছি... আমার জীবনের প্রতিটি মুহূর্তে অভিষেকের উপস্থিতি অনুভব করছি...”  সংযুক্ত তাঁর পোস্টে শেয়ার করেছেন সাম্প্রতিক একটি অভিজ্ঞতার কথা।

তিনি লেখেন, “একটি ফোন নম্বর অভিষেকের ফোনে খুঁজছিলাম। অজান্তের রানাদার নম্বর ডায়েল করে ফেলি। কী ভাবে হল বুঝতেই পারলাম না! তখনও জানতাম না অভিষেকের শেষ ছবি ওঁর পরিচালনায়। রানাদাই আমাকে সবটা জানান এবং এই পুরস্কার গ্রহণ করার জন্য আমাকে বলেন। তাহলে বুঝতে পারছেন তো... অভিষেক কীভাবে আমাকে দিয়ে কাজ করিয়ে নিচ্ছে!”  আবেগ যেন বাঁধ মানছে না Sanjukta Chatterjee-র।

তিনি বলেন, “ছবির প্রতিটি সংলাপ কী অসাধারণ! গায়ে কাঁটা দেবে আপনাদের। মৃত্যুর কথা, আত্মার কথা ওর মুখে রয়েছে। ভাবটা এমন যেন সব জানত কী হবে!” অভিষেক চট্টোপাধ্যায় ছাড়াও এই ছবিতে রয়েছেন সোমা বন্দ্যোপাধ্যায় ও কণীনিকা বন্দ্যোপাধ্যায়কে (Koneenica Banerjee)।  পঞ্চভূজ আশ্রমের আশ্রমিকের রাঘবের চরিত্রে দেখা গিয়েছে অভিষেককে (Abhishek Chatterjee)।

শহর থেকে বেশ দূরে অবস্থিত এই আশ্রম। আসলে রাঘব শিল্পী মানুষ। তিনি তাঁর চারপাশ থেকেই খুঁজে পান তাঁর সৃষ্টির উপাদান। নিজের ভাবনা দিয়ে সৃষ্টি করতে থাকে নানা শৈল্পিক কর্মের। এর মধ্যেই রাঘবের একান্ত ব্যক্তিগত কিছু সংকট উঠে আসে। রাঘব কী পারবে, সেই সংকট কাটিয়ে উঠতে?  একক নায়ক হিসেবে প্রায় ৯০টির মতো সিনেমায় অভিনয় করেছেন অভিষেক। যার মধ্যে অধিকাংশই হিট। হিরো হওয়ার পাশাপাশি প্রসেনজিৎ-তাপস পাল-চিরঞ্জিৎদের একাধিক সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করেও নজর কেড়েছেন মিঠু।