চাণক্যের কথা অনুযায়ী, এই ৬ ধরনের মানুষ কোনওদিনও অর্থের মুখ দেখবেন না

চাণক্যের কথা অনুযায়ী, এই ৬ ধরনের মানুষ কোনওদিনও অর্থের মুখ দেখবেন না

আজবাংলা     কিছু কিছু মানুষ থাকেন, যাঁরা সারাজীবন দারিদ্র্যের মধ্যে কাটাতে বাধ্য হন। হাজার চেষ্টা করলেও এই সব মানুষেরা অর্থের মুখ দেখতে পান না। ভাগ্যলক্ষ্মী কার ওপর প্রসন্ন হবেন, আর কার ওপর হবেন না, তা প্রতিটি মানুষের চরিত্রের মধ্যে লুকিয়ে থাকে বলে জানিয়েছেন চাণক্য।

চাণক্য বা কৌটিল্য ছিলেন কূটনীতিতে অত্যন্ত ধুরন্ধর। তাঁর কুটনীতিশাস্ত্র আজও বহু মানুষের মনে আগ্রহের সঞ্চার ঘটায়। সেই চাণক্য বলে গিয়েছেন যে কোন জীবনের সমৃদ্ধি মধ্যে কাটাবেন আর কে অর্থের মুখ দেখতে পাবেন না, তা তাঁদের চরিত্রের মধ্যেই লেখা আছে।

* চাণক্যের মতে যে ব্যক্তির দাঁত পরিষ্কার নয়, সে কখনও যথেষ্ট পরিমাণে অর্থ রোজগার করতে পারে না। মুখের পরিচ্ছন্নতার দিকে যার নজর নেই, ভাগ্যলক্ষ্মী তার ওপর প্রসন্ন হন না বলে দাবি চাণক্যের।

* যে ব্যক্তি ক্ষিদের থেকে অতিরিক্ত খাবার খান, তাঁর হাতে কোনওদিন অর্থ থাকে না। অতিরিক্ত খাবার খেয়ে ও অতিরিক্ত খরচ করে তিনি ধীরে ধীরে গরীব হয়ে যান।

* যে ব্যক্তি কোনওদিন মিষ্ট ভাষা বলতে পারেন না, তারও অর্থের অভাব কোনওদিন ঘুচবে না বলে জানিয়েছেন চাণক্য। প্রতিটি মানুষের মিষ্টি ভাষায় কথা বলা উচিত, তা হলেই ভাগ্যলক্ষ্মী তার ওপর খুশি হন।

* দিনের বেলা যে ব্যক্তি ঘুমোন, তাঁর অর্থের অভাব সারাজীবন সঙ্গী হয়ে থাকে বলে জানিয়েছেন চাণক্য।

* অর্থ রোজগারের জন্য যিনি অবৈধ উপায় অবলম্বন করতে দ্বিধা করেন না, তিনি কোনওদিন ধনী হতে পারেন না বলে জানিয়েছেন চাণক্য। অবৈধ উপায়ে অর্থ রোজগার করলেও তা হাতে থাকবে না বলে জানিয়েছেন তিনি।