বাংলাদেশি দের পর চরবৃত্তির অভিযোগে কলকাতায় গ্রেপ্তার আফগান যুবক

বাংলাদেশি দের পর চরবৃত্তির অভিযোগে কলকাতায় গ্রেপ্তার আফগান যুবক

বাংলাদেশিদের পর এবার অনুপ্রবেশ ও চরবৃত্তির (Spying)অভিযোগে কলকাতায় (Kolkata) গ্রেপ্তার আফগান (Afghan) যুবক। রবিবার বউবাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে কেরল (Kerala police) পুলিশের একটি দল। এদিনই তাকে আদালতে পেশ করা হয়। চারদিনের ট্রানজিট রিমান্ডে কেরলে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানেই পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করবে বলে সূত্রের খবর। এই ঘটনার পর বউবাজার চত্বরে 'কাবুলিওয়ালা'দের ডেরায় বাড়ল পুলিশের অভিযান। পুলিশ সূত্রে খবর, ধৃত যুবকের নাম আফতাব খান।

কলকাতার বউবাজার এলাকায় সে কাবুলিওয়ালা সেজেই ঘোরাফেরা করত। সেভাবে কারও কোনও সন্দেহ হয়নি। তবে সম্প্রতি কেরল পুলিশ একটি পুরনো মামলার পরিপ্রেক্ষিতে খোঁজ করতে গিয়ে আফতাবের হদিশ পায়। সে এর্নাকুলামের (Ernakulam) বাসিন্দা। ২০১৮ সালে আফতাবের বিরুদ্ধে একটি মামলা হয়েছিল। কোচি বন্দরে একটি যুদ্ধজাহাজে উঁকিঝুঁকি দিচ্ছিল এই আফগান যুবক। তাকে হাতেনাতে গ্রেপ্তার করে কেরল পুলিশ। কিন্তু আফতাবের কাছে আফগানিস্তান (Afghanistan) থেকে ভারতে প্রবেশের কোনও বৈধ কাগজপত্র ছিল না।

পাসপোর্ট বা ভিসাও (Passport-Visa) ছিল না বলে জানিয়েছে পুলিশ। সম্প্রতি কলকাতা থেকে গ্রেপ্তার হয়েছে তিন জেএমবি (JMB) জঙ্গি। আত্মীয়ের চিকিত্‍সার নামে তারা এখানে এসে ঠাকুরপুকুরের কাছে ডেরা বেঁধেছিল। কলকাতায় বসেই বড়সড় নাশকতার ছক ছিল তাদের। কলকাতা পুলিশের এসটিএফের (STF) অভিযানে তারা ধরা পড়েছে। আপাতত পুলিশের হেফাজতেই রয়েছে।

এখন আফগান যুবক আফতাবের গ্রেপ্তারি নতুন করে ভাবিয়ে তুলছে পুলিশকে। তারউপর তার বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর যুদ্ধজাহাজে নজরদারির মতো অভিযোগ রয়েছে। ভারতেও সে অবৈধভাবে প্রবেশ করেছিল। কারণ, ভিসা ও পাসপোর্ট কিছু ছিল না তার কাছে। ফলে আফতাবের উদ্দেশ্য ঠিক কী ছিল, তা জানতে মরিয়া তদন্তকারীরা।