চন্দ্রগ্রহণের পর ফের সূর্যগ্রহণ , জেনে নিন দিনক্ষণ

চন্দ্রগ্রহণের পর ফের সূর্যগ্রহণ , জেনে নিন দিনক্ষণ

ব্যবধান মাত্র ১৪ দিনের। ২৬ মে-র চন্দ্রগ্রহণের পর আগামী ১০ জুন হবে সূর্যগ্রহণ। এই সময় চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝে আসবে। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। তখন শুধু একটা বলয় দেখা যাবে। যাকে অনেকেই ‘রিং অব ফায়ার’ বলে থাকেন। তবে আগামী বৃহস্পতিবারের এই সূর্যগ্রহণ ভারত থেকে সে ভাবে দেখা যাবে না বলেই জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

চলতি বছরেরই ৪ ডিসেম্বর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। তবে সেটিও ভারত থেকে দেখা যাবে না। আগামী ১০ জুনের সূর্যগ্রহণ কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে ভাল ভাবে দেখা যাবে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও নজরে আসবে ‘রিং অফ ফায়ার’। পাশাপাশি, ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ এবং কুমেরুর উত্তরাংশ থেকে আংশিক ভাবে গ্রহণ নজরে আসবে।

ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে। এর মধ্যে গ্রহণের চরম গ্রাস দেখা যাবে বিকেল ৪টে ১১ মিনিটে। ২০২১ -এ আরও একটি সূর্যগ্রহণ রয়েছে। ডিসেম্বরের চার তারিখ এই সূর্যগ্রহণ দেখা যাবে। তবে ভারত থেকে এই সূর্যগ্রহণটিও দেখা যাবে না। দ্বিতীয় সূর্যগ্রহণ কেবলমাত্র অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিকের দক্ষিণ অংশ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দেখা সম্ভব হবে।