বেড়েই চলেছে মদ্যপানের পরিমাণ, চাঞ্চল্যকর রিপোর্ট সমীক্ষায়

বেড়েই চলেছে  মদ্যপানের পরিমাণ, চাঞ্চল্যকর রিপোর্ট সমীক্ষায়

করোনাকালে মদের বিক্রি ও মদ্যপান বেড়েছে গোটা দেশে। রাজ্যগুলিও মদ বিক্রির ক্ষেত্রে নিজস্ব নিয়ম চালু করেছে। কিন্তু শুধু করোনাকালেই নয়, তার আগে থেকেই ভারতীয়রা আসলে কতটা মদ পান করেন? সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্ট চমকে দিচ্ছে এই পরিসংখ্যানের হিসেব প্রকাশ করে (Alcohol Consumption in India)। মানসিক স্বাস্থ্যের উপর যার বিশাল প্রভাব পড়ছে এবং গোটা দেশজুড়ে যেভাবে মদ্যপানের পরিমাণ বেড়েই চলেছে, তা খোলা চোখে পরিষ্কার ভাবে না দেখলে সমস্যা আরও বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা (Alcohol Consumption in India)।

এর প্রভাবে সমাজের নানা ক্ষেত্রে পড়ছে প্রভাব। হিংসার ঘটনাও বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের। ২০১৯ সালে সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রকে প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্ট, 'ম্যাগনিটিউড অফ সাবস্টেন্স অ্যাবিউজ ইন ইন্ডিয়া'-তে জানানো হয়েছে ভারতীয়দের মদ্যপান নিয়ে। সেখানে বলা হয়েছে, ভারতে সবচেয়ে বেশি নেশাদ্রব্য হিসেবে মদ বিক্রি হয় এবং সব বয়সের মানুষের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা মদের (Alcohol Consumption in India)।

মানসিক প্রভাব ফেলে এমন পদার্থের মধ্যেও মদের জনপ্রিয়তা তুঙ্গে। এরই সঙ্গে ভারতীয় পূর্ণবয়স্ক পুরুষরা মদ থেকে ক্ষতি হওয়া বিভিন্ন রোগের শিকার সবচেয়ে বেশি, যাকে ইংরেজিতে বলা হয় অ্যালকোহল ইউড ডিসঅর্ডার (AUDs)।  ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতের ১০ থেকে ৭৫ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রায় ১৬ কোটি নাগরিক রোজ মদ্যপান করেন।

এরই সঙ্গে জানানো হয়েছে, এই পরিমাণ রোজ বৃদ্ধি পাচ্ছে এবং করোনাভাইরাসের কালবেলায় সেই সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। লন্ডনের আন্তর্জাতিক ওয়াই ও স্পিরিট রেকর্ড (International Wines and Spirits Record) বা IWSR-এর একটি সমীক্ষা জানাচ্ছে, বিশ্বের নিরিখে ভারত হুইস্কির সবচেয়ে বড় ক্রেতা দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রায় তিন গুণ বেশি হুইস্কি বিক্রি হয় ভারতে। এর পরেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।  ২০১৯ এর ওই সমীক্ষা অনুযায়ী, ছত্তীশগড়, ত্রিপুরা,পঞ্জাব, অরুণাচলপ্রদেশ, গোয়াতে মদ্যপানের মাত্রা সবচেয়ে বেশি।

পরিসংখ্যান বলছে ভারতীয় জনসংখ্যার ১৪.৬ শতাংশ মদ্যপান করে৷ মোট ৩৬ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে এই সার্ভে চালানো হয়েছিল। চিকিৎসার কারণে হাসপাতালে আসা প্রতি ৩৮ টি কেসের ১ টি মদ্যপানে আসক্তদের ঘটনা৷ আর প্রতি ১৮০ টি কেসের একটিকে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হতে হয় মদ্যপানের কারণে৷ ভারতে মদ্যপানের পর নেশার সবচেয়ে জনপ্রিয় জিনিস হল যথাক্রমে ভাং ও আফিম। এর পর রয়েছে ঘুমের ওষুধের নেশা।