আশ্চর্যজনক কর্পূরের উপকারিতা

আশ্চর্যজনক কর্পূরের উপকারিতা

কর্পূর হল কর্পূর গাছের থেকে তৈরি রাসায়নিক যৌগ। তবে আমরা কর্পূরকে শুধুমাত্র পূজা পার্বণেই ব্যবহার করে থাকি।  কর্পূরের আশ্চর্যজনক কিছু ব্যবহার সম্পর্কে বহু মানুষেরই জানা নেই। চলুন জেনে নেওয়া যাক কর্পূরের সেই সমস্ত ব্যবহার সম্পর্কে—

মশা তাড়াতে : ঘর থেকে মশা তাড়াতে কর্পূর খুবই উপকারী। কর্পূরকে ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন। এর গন্ধে মশা ঘরে প্রায় থাকবেই না।

ছাড়পোকার উপদ্রব থেকে বাঁচতে :  ছাড়পোকা তাড়াতে কর্পুর অত্যন্ত কার্যকরী। ছারপোকার সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য  একটি বড় কর্পুরের টুকরো কাপড়ে মুড়ে বিছানা ও তোষকের মাঝে রেখে দিলেই বিছানায় ছারপোকার উপদ্রব মুক্তি ঘটবে। 

সর্দি - কাশির সমস্যায় :  কর্পূরের তেল সর্দি, কাশি এবং গলা ব্যথা সারাতে কার্যকরী। বুকে, পিঠে ও গলায় কর্পূরের তেল মালিশ করলে তাৎক্ষণিক ভাবে আরাম পাওয়া যায় এবং সর্দি কাশির থেকেও মুক্তি পাওয়া যায়। 

ব্রনর সমস্যায় : মুখে ব্রণ বা ব্রণর দাগ সারাতেও কর্পূর খুবই উপকারী। কয়েক ফোঁটা কর্পূর তেল ব্রণ আক্রান্ত ত্বকে লাগালে ব্রণ ও ব্রণের দাগ দূর হয়ে যায়। 

চুলের সমস্যায় : নিয়মিত মাথায় যে তেল ব্যবহার করেন তার সঙ্গে কর্পুর মিশিয়ে চুলে ব্যবহার করলে চুল পড়ার পরিমাণ কমে যায়। এটি খুশকির সমস্যা কমাতেও সাহায্য করবে।

ত্বকের সমস্যায় : ত্বকে অনেকেই চুলকানি ও র‌্যাশের সমস্যায় ভোগেন। সে ক্ষেত্রেও কর্পূর বেশ উপকারী। কর্পূরের তেল চুলকানি ও র‌্যাশের স্থানে লাগালে খুব শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

অনিদ্রা দূর করতে : কর্পূরের গন্ধ ঘুম ডেকে আনতে সাহায্য করে। যাঁরা অনিদ্রার সমস্যায় ভোগেন তারা বালিশে কয়েক ফোঁটা কর্পূরের তেল দিয়ে রাখবেন এতে কর্পূরের গন্ধে শীঘ্রই ঘুম চলে আসবে।