জেরুজালেমের একটি মসজিদ ভেঙে ফেলার আদেশ ইসরায়েলি আদালতের

জেরুজালেমের একটি মসজিদ ভেঙে ফেলার আদেশ ইসরায়েলি আদালতের

আজবাংলা   জেরুজালেমের সিলওয়ান শহরের কাক্কা বিন আমর মসজিদটি ভাঙার আদেশ দিয়েছে ইসরায়েলি আদালত। সোমবার আদালত এই আদেশ দিয়েছেন বলে তুর্কি গণমাধ্যম আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে।

মসজিদ কর্তৃপক্ষ এই আদেশের বিরুদ্ধে আপিল করার জন্য ২১ দিন সময় পাবেন। ২০১২ সালে নির্মিত দুই তলা এই মসজিদটিতে শত শত মুসল্লি নামাজ আদায় করেন। ২০১৫ সালেও মসজিদটি ভেঙে ফেলার জন্য আদেশ জারি করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত আর ভাঙা হয়নি।

সিলওয়ান ভূমি রক্ষার কমিটির সদস্য খালেদ আবু তাইহ জানান, ইসরায়েল বেশ কয়েক বছর ধরে মসজিদটিকে টার্গেট করে আসছে। এর আগে মসজিদটিকে জরিমানা করা হয়েছে এবং মসজিদের কাজ আটকানোর চেষ্টা করা হয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ সাম্প্রতিক সপ্তাহগুলোতে জেরুজালেমে তাঁদের ধ্বংসযজ্ঞের আভিযান তীব্র করেছে। সিলওয়ান এলাকায় ফিলিস্তিনিদের কয়েক ডজন বাড়িঘর ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ইসরায়েলের অ্যাডভোকেসি গোষ্ঠী ইর আমিমের মতে, কর্তৃপক্ষ পূর্ব জেরুসালেমের ফিলিস্তিনি অঞ্চলগুলিতে ঘরটি আগের বছরের তুলনায় 2019 সালে উল্লেখযোগ্যভাবে বেশি হারে ভেঙে দিয়েছে।

ইসরায়েল বলেছে যে ভেঙে ফেলা ঘরগুলি অবৈধভাবে নির্মিত হয়েছিল এবং ধ্বংসকে আদালত অনুমোদন দেওয়া হয়েছিল। ফিলিস্তিনিরা বলছেন যে তারা বিল্ডিং পারমিট দেওয়ার বিষয়ে ইসরায়েলের অনীহা দ্বারা তীব্র আবাসন সঙ্কটের মুখোমুখি হয়েছে।