পৃথিবীর দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে বিশাল আকারের একটি গ্রহাণু

পৃথিবীর দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে বিশাল আকারের একটি গ্রহাণু

এমনিতেই করোনা ভাইরাসের গোটা বিশ্বেরই মুখ শুকনো করে দিয়েছে। তারপর আবার পৃথিবীর গা ঘেঁষে ছুটে আসছে একের পর এক গ্রহাণু। সম্প্রতি নাসা সূত্রে জানা যাচ্ছে আরো এক ভয়ংকর খবর। এগিয়ে আসছে আরও এক গ্রহানু। যার আকার স্ট্যাচু অফ লিবার্টির প্রায় ২ গুন বড়।  গ্রহাণুটির নাম 2020 XU6৷ গ্রহাণুটি প্রায় ২১৩ মিটার লম্বা।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অফ লিবার্টি প্রায় ৯৩ মিটার লম্বা, সুতরাং এটি তার থেকে প্রায় ২ গুন বড়। যদিও নাসার তরফ থেকে জানানো হয়েছে এটির পৃথিবীতে ধাক্কা মারার কোনো আশঙ্কাই নেই। ২২ ফেব্রুয়ারি বিশাল আকারের একটি গ্রহাণু পৃথিবী সবচেয়ে কাছে আসবে।  বিরাট গ্রহাণুটি প্রতি ঘণ্টায় ৩০ হাজার ২৪০ কিলোমিটার গতিবেগে দৌড়চ্ছে৷ মানে এটি এক ঘন্টার মধ্যে পৃথিবী জুড়ে ভ্রমণ করতে পারবে।

নাসা জানিয়েছে যে এই গ্রহাণুটি পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকবে তাই এটিকে 'নিয়ার আর্থ অবজেক্ট' বলেছে আর এটিকে ‘সম্ভাব্য ঝুঁকিপূর্ণ’ বলেও অভিহিত করেছে।  বিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর কাছাকাছি প্রায় ১৮ হাজার গ্রহাণু ঘুরে বেড়াচ্ছে৷ তার মধ্যে ১৮০০ গ্রহাণু বিপজ্জনক৷ তার মধ্যে আবার ১৫০টি অত্যন্ত বিপজ্জনক৷

এবার যে গ্রহাণুটি পৃথিবী ঘেঁষে যাবে, সেটির গতিবিধির দিকে লক্ষ্য রাখছেন বিজ্ঞানীরা৷  সূর্যের চারপাশে প্রদক্ষিণ করা ছোট ছোট অংশকে গ্রহাণু বলা হয়। এগুলি মূলত মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী বেল্টে পাওয়া যায়। মাঝে মধ্যে ভবিষ্যতে এগুলি পৃথিবীর ওপর হঠাৎ করেই আছড়ে পড়ে। যদিও এই উল্কাপিন্ড পৃথিবীর কোনও ক্ষতি করতে পারবে না বলেই আসা করছেন নাসার বিজ্ঞানীরা। তবুও এর উপর বিশেষ নজর রাখা হচ্ছে।