আরামবাগ পৌরসভা | Arambagh Municipality

আরামবাগ পৌরসভা | Arambagh Municipality

আরামবাগ পৌরসভা Arambagh Municipality  হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি জেলার আরামবাগ মহকুমার সদর আরামবাগ ও তার পার্শ্ববর্তী এলাকার স্থানীয় পৌর স্বায়ত্তশাসন সংস্থা। ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত হয় এই আরামবাগ পৌসরভা। আরামবাগ পৌরসভার এক্তিয়ারভুক্ত পৌর এলাকার আয়তন ১১৭.২০ বর্গ কিমি। ২০১১ সালের জন গণনা অনুসারে এখানে ৬৬,১৭৫ জন লোকজন বাস করে।

এখানে ১৯টি ওয়ার্ডে ভোট হবে। ২৫০ শয্যাবিশিষ্ট আরামবাগ মহকুমা হাসপাতাল এই পৌরসভা এলাকায় অবস্থিত। ২০০৫ সালের পৌর নির্বাচনে আরামবাগ পৌরসভায় ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) ১১টি আসন, ভারতের কমিউনিস্ট পার্টি ১টি আসন, সারা ভারত ফরওয়ার্ড ব্লক ৩টি আসন ও অন্যান্যরা ৩টি আসন জয় করেছিল। 

২০১০ সালের পৌর নির্বাচনে আরামবাগ পৌরসভায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ৯টি আসন, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) ৭টি আসন, সারা ভারত ফরওয়ার্ড ব্লক ১টি আসন ও নির্দল প্রার্থী ১টি আসন জয় করেছিল। ২০১০ সালের পৌর নির্বাচন সম্পর্কে দ্য গার্ডিয়ান পত্রিকায় মন্তব্য করা হয়, "আজকের পৌর নির্বাচনগুলি বিগত কয়েক দশকের তুলনায় ব্যতিক্রমী:

১৯৭০-এর দশক থেকে যে কমিউনিস্টরা পশ্চিমবঙ্গের প্রধান শহরগুলিতে প্রায় কোনওরকম বিরতি ছাড়াই আধিপত্য বজায় রেখেছিল, তাঁরা আজ বিপর্যয়ের সম্মুখীন… এইবার পরাজয় সম্ভবত চূড়ান্ত এবং হয়তো এটি ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদীর (সিপিআইএম) সমাপ্তির সূচনার সংকেত।" ২০১৫ সালের পৌর নির্বাচনে আরামবাগ পৌরসভায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস মোট ১৯টি আসনের সব ক’টিতেই জয়লাভ করে।