টোকিও অলিম্পিক্সে নিরাশ করলেন বাংলার অতনু

টোকিও অলিম্পিক্সে নিরাশ করলেন বাংলার অতনু

বাংলার অতনু দাস অলিম্পিক্সের মঞ্চে ইতিহাস তৈরি করবেন, এমন স্বপ্নেই ডুবে ছিল বাংলা। শুক্রবার সকালেই অবশ্য সেই স্বপ্ন ভেঙে গেল। প্রি-কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেলেন অতনু দাস। প্রি-কোয়ার্টারে অতনুর প্রতিপক্ষ ছিলেন জাপানের তাকাহারু ফুরুকাওয়া। তাকাহারুর সঙ্গে লড়াই করেও শেষ পর্যন্ত ৬-৪-এ হেরে গেলেন তিনি।

আসলে লন্ডন অলিম্পিক্সের ব্যক্তিগত বিভাগে এবং চলতি টোকিও অলিম্পিক্সের দলগত বিভাগে সোনা জয়ী তথা প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন জিনহিয়েককে হারিয়ে তিরন্দাজির ব্যক্তিগত ইভেন্টের প্রি-কোয়ার্টারে জায়গা করে নিয়েছিলেন অতনু দাস। স্বাভাবিক ভাবেই তাঁকে ঘিরে প্রত্যাশাটা অনেক বেশিই ছিল। তার আগে প্রথম রাউন্ডে অতনুর প্রতিপক্ষ ছিলেন চাইনিজ তাইপের য়ু-চেং ডেং।

পাঁচ সেটের উত্তেজক লড়াইয়ে যাঁকে ৬-৪ সেট পয়েন্টে হারিয়েছিলেন ভারতীয় তিরন্দাজ। কিন্তু আশা জাগিয়েও প্রি-কোয়ার্টার ফাইনালে শেষ রক্ষা হল না। ম্যাচ হেরে অতনু বলেছেন, ‘অতিমারীর পর আমরা যখন শিবিরে যোগ দিয়েছিলাম, তখন একজন কোচ পেয়েছিলাম। তবে স্থায়ী ভিত্তিতে কোন জাতীয় কোচ বা মনোবিজ্ঞানী নেই। অবস্থার উন্নতি হচ্ছে ,কিন্তু সময় লাগছে। আমাদের শক্তিশালী এবং ধৈর্যশীল হতে হবে।’ এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘মানুষ ক্রীড়া বিজ্ঞানের কথা বলে কিন্তু পরিকল্পনাটা আগে থেকে করতে হবে। শেষ ৮ মাস আগে বাড়ি গিয়েছিলাম।

 প্রি-কোয়ার্টারে ম্যাচের গতিপ্রকৃতি

প্রথম সেট:- অতনু- ৯,৮, ৮ (২৫) তাকাহারু- ৯, ৯, ৯ (২৭) প্রথম সেট জেতেন তাকাহারু। দ্বিতীয় সেট:- অতনু- ১০, ৯, ৯ (২৮) তাকাহারু- ৯, ৯, ১০ (২৮) দুই আর্চারই এক পয়েন্ট করে পান। তৃতীয় সেট:- অতনু- ১০, ১০, ৮ (২৮) তাকাহারু- ৮, ১০, ৯ (২৭) সেটটি অতনু জিতে যায়। আপাতত ফল ২-২। চতুর্থ সেট:- অতনু- ৯, ১০,৯ (২৮) তাকাহারু- ৯, ১০, ৯ (২৮) আরও একটি সেট টাই হল। ফল ৪-৪। পঞ্চম সেট:- অতনু- ৯, 8, ৯ (২৬) তাকাহারু- ৯, ১০, ৮(২৭) লড়াই করেও ৬-৪ হেরে যান অতনু।