শহরের ব্যস্ততম সাত রুটে বন্ধ অটো, ব্যাপক দুর্ভোগে নিত্যযাত্রীরা

শহরের ব্যস্ততম সাত রুটে বন্ধ অটো, ব্যাপক দুর্ভোগে নিত্যযাত্রীরা

সপ্তাহের প্রথম দিনেই ব্যাপক দুর্ভোগে নিত্যযাত্রীরা। উল্টোডাঙার (Ultadanga Auto Route) মতো ব্যস্ত শহরের ব্যস্ততম স্থান থেকে একসঙ্গে সাত সাতটি অটোরুট বন্ধ। প্রাথমিকভাবে জানা গিয়েছে, পুলিশের বিরুদ্ধে রুট ঘোরানোর অভিযোগে অটোচালকেরা অটো চালানো বন্ধ রেখেছেন।

এক রুটের অটোয় সমস্যা হলেও পুলিশের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগে বাকি রুটের অটো চালকেরা গাড়ি বন্ধ রেখে প্রতিবাদে সামিল হয়েছেন উল্টোডাঙা ইউনিয়নের অটো চালকেরা (Ultadanga Auto)।উল্টোডাঙা থেকে শোভাবাজার (Sovabazar), জোড়াবাগান (Jorabagan), বাগুইহাটি (Baguihati) , সল্টলেক(Salt Lake) , করুণাময়ী (Karunamoyee Ultadanga), সেক্টর ফাইভ সহ একাধিক রুটের অটো বন্ধ।

শহরতলি থেকে বহু মানুষ বিধাননগর স্টেশনে নেমেই কলকাতার বিভিন্ন গন্তব্যস্থলে অটোর মাধ্যমেই পৌঁছন। দিনের ব্যস্ত সময়ে এতগুলো রুটে অটো বন্ধ থাকায় চরম দুর্ভোগ। বাসে বাদুরঝোলা ভিড়। সুযোগ বুঝে ট্যাক্সি থেকে ক্যাবে দ্বিগুণ ভাড়া। সমস্যার সূত্রপাত, পুলিশের অটো রুট ঘুরিয়ে দেওয়া নিয়ে। অটোচালকদের দাবি, পুলিশের পক্ষ থেকে অটো রুট ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

১৫ নম্বর বাসস্ট্যান্ড থেকে অটো ঘোরাতে বাধা। পুলিশের যুক্তি, ১৫ নম্বর বাসস্ট্যান্ড থেকে অটো ঘোরাতে গেলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ফলে উল্টোডাঙা থেকে যাত্রী ছাড়াই মুচিবাজার হয়ে আবার উল্টোডাঙ্গা এসে যাত্রী তুলতে হচ্ছে।  এখানেই শেষ নয়, অটোচালকদের দাবি, গ্যাসের দাম বৃদ্ধি হয়েছে কিন্তু অটো রুটের ভাড়া বৃদ্ধি নতুন করে বৃদ্ধি করা হয়নি।

ফলে তাদের বাড়তি ক্ষতি হচ্ছে। তাদের আরও অভিযোগ অটো চালিয়ে গ্যাসের খরচা তুলতে পারা যাচ্ছে না ভালো করে, তার উপরে পুলিশ রুট ঘুরিয়ে দিচ্ছে। সেই কারণেই অটো ইউনিয়নের পক্ষ থেকে সমস্ত পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ব্যস্ততম একটি জায়গা উল্টোডাঙ্গা সেখান থেকে মানুষ বিভিন্ন গন্তব্যস্থলে পৌঁছায় ফলে তাদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

অন্যদিকে, সম্প্রতিই কলকাতায় এবার শুরু হয় বেসরকারি এসি বাস (AC Bus Kolkata)। ফলে নিত্যযাত্রীদের যাতায়াত আরও কিছুটা আরামদায়ক হতে চলেছে তা বলাই বাহুল্য। কোন কোন রুটে মিলবে এই বাস। জানা গিয়েছে, আপাতত সাপুরজি থেকে নিউটাউন (Newtown), সেক্টর-৫ (Sector-5) হয়ে বিধাননগর-উল্টোডাঙা রুটে (Bidhannagar-Ultadanga Bus) এই এসি বাসগুলি চলবে।

মধ্যপ্রদেশের ইন্দোর (Indore, Madhya Pradesh) থেকে এইরকম বাতানুকূল পাঁচটি বেসরকারি বাস ইতিমধ্যেই শহরে এসে পৌঁছে গিয়েছে। ১৬ মে এই পরিষেবার উদ্বোধন করেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)।