রোহিত-বিরাট জুটিতেই বাজিমাত, টি-২০ সিরিজ জিতল ভারত

রোহিত-বিরাট জুটিতেই বাজিমাত, টি-২০ সিরিজ জিতল ভারত

ভারত ইংল্যান্ডের মধ্যে টি-২০ সিরিজের পঞ্চম ম্যাচ মূলত ফাইনাল ম্যাচে পরিণত হয়েছিল। কারণ সিরিজে দুই দেশই দুটি করে ম্যাচ জিতে শনিবার পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিল। আর ওই ম্যাচে দাপটের সঙ্গে জিতে ভারত টি-২০ সিরিজ পকেটে পুরে নিল। মূলত বিরাট কোহলি ও রোহিত শর্মার দাপটে প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে তোলে ২২৪ রান।

টি-২০ আন্তর্জাতিক ম্যাচে এটিই ভারতের সর্বোচ্চ রান। এর আগে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ডারবানে যুবরাজ সিংয়ের ওভারে ছয় ছক্কার ম্যাচে ৪ উইকেটে ২১৮ রান ছিল ভারতের সর্বোচ্চ রান। রোহিত-বিরাট জুটি এই প্রথম ওপেনিংয়ে নামলেন, আর তাতেই বাজিমাত। ৩৪ বলে ৬৪ রানের ইনিংস খেলেন রোহিত ওপেনিংয়ে নেমে, আর ৫২ বলে অপরাজিত ৮০ রান করলেন অধিনায়ক বিরাট কোহলিভারত ইংল্যান্ডের মধ্যে টি-২০ সিরিজের পঞ্চম ম্যাচ মূলত ফাইনাল ম্যাচে পরিণত হয়েছিল জবাবে ব্যাট করতে নেমে ইংরেজরাও ভালো শুরু করেছিল।

 বাটলার ও মালানের ৮২ বলে ১৩০ রানের জুটিতে জয়ের আশা জাগিয়েছিল ইংরেজরা। কিন্তু মাঝপথেই দ্রুত তিন উইকেট খুইয়ে জয়ের লক্ষ্যে বিফল হল তাঁরা। শেষ পর্যন্ত ইংল্যান্ড থামল ১৮৮ রানে। ভারত জিতল ৩৬ রানে। ভারতের হয়ে বল হাতে জ্বলে ওঠেন ভুবনেশ্বর কুমার। তিনিই ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ভারত । কোহলি পরিষ্কার বলেছেন, ''আমি ওপেন করতে নামলে রোহিতের সঙ্গে আমার জুটিটা জমে যাবে।

কারণ শুরুতেই রান উঠতে থাকলে বিপক্ষ দল চাপে পড়ে যাবে, তাতে বাকিদের কাজও সহজ হবে।'' ভারতীয় সফল দলনেতা আরও মনে করেন, ''একজন ক্রিজে থাকলে অপরজনের আরও বেশি আত্মবিশ্বাস থাকবে। অন্য প্রান্তে যে রয়েছে, সেও খোলা মনে খেলতে পারবে, আমাদের দলের পরিকল্পনা সেরকমই, দেখা যাক কী হয়।''