ফের শুরু হয়েছে কর্মী নিয়োগ স্টেট ব্যাংকে, জেনে নিন বিশদ বিবরন

ফের শুরু হয়েছে কর্মী নিয়োগ স্টেট ব্যাংকে, জেনে নিন বিশদ বিবরন

আজবাংলা   করোনা পরিস্থিতি একটু নর্মাল হতেই শুরু হয়েছে একের পর এক জব বা কাজের বিজ্ঞপ্তি। প্রায় গোটা দেশ জুড়েই চলছে, কর্মী নিয়োগ পদ্ধতি। সেখানে ব্যাংক থেকে শুরু করে রেল, সরকারি বিভাগ, কেন্দ্রীয় বিভাগ, বেসরকারি বিভাগ সবাই এগিয়ে এসেছে কর্মী নেওয়ার জন্য।

ঠিক তেমনই আবার এক সুখবর এলো ব্যাংক থেকে। বিশেষ করে যারা স্টেট ব্যাংকে কাজ করতে চান, তাঁদের জন্য এটি বিশেষ অফার। নতুন এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India)।

সেখানে বলা হয়েছে, গোটা দেশজুড়ে প্রায় ৮ হাজার ৫০০ পদে কর্মী নিয়োগ করা হবে। তবে বাংলায় শূন্যপদে রয়েছে ৪৮০টি। আসুন দেখে নেওয়া যাক, কি কি করতে হবে। 

প্রথমত বলা হয়েছে, এই শূন্যপদে আবেদনের জন্য সাধারণ বা জেনারেল প্রার্থীদের ব্যাংকে ৩০০ টাকা ফি জমা দিতে হবে। তবে তফসিলি জাতি, উপজাতির প্রার্থীদের কোনও ফি জমা দিতে হবে না। আগ্রহী প্রার্থীদের আগামী ১০ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনকারীর বয়স হতে হবে, ৩১ অক্টোবর, ২০২০ তারিখের নিরিখে ন্যূনতম ২০ থেকে সর্বোচ্চ ২৮ বছর বয়সিরা এই শূন্যপদে আবেদন করতে পারেন। এর পাশাপাশি দুটি শর্ত প্রদান করা হয়েছে। প্রথম, আবেদনকারীকে অবশ্যই স্নাতক হতে হবে।


দ্বিতীয়ত, আবেদনকারী যে রাজ্যের জন্য আবেদন করছেন সেখানকার স্থানীয় ভাষা লিখতে, পড়তে এবং বলতে পারার দক্ষতা থাকা প্রয়োজন। এই পদে নিযুক্তরা প্রথম বছর প্রতি মাসে ১৫ হাজার টাকা, দ্বিতীয় বছর ১৬ হাজার ৫০০ টাকা এবং তৃতীয় বছর ১৯ হাজার টাকা বেতন হিসাবে পাবেন।


প্রার্থী নিযুক্ত করা হবে, অনলাইনে পরীক্ষা এবং স্থানীয় ভাষা জ্ঞান সম্পর্কিত পরীক্ষার মাধ্যমে। অনলাইনে পরীক্ষা নেওয়া হতে পারে আগামী বছরের জানুয়ারিতে। তবে চূড়ান্ত দিনক্ষণ জানার জন্য প্রার্থীকে অবশ্যই https://nsdcindia.org/apprenticeship  অথবা https://apprenticeshipindia.org 

অথবা http://bfsissc.com  অথবা  https://bank.sbi/careers  অথবা  https://www.sbi.co.in/careers  এই ওয়েবসাইটে নজর রাখতে হবে।

শুধু তাই নয়, https://nsdcindia.org/apprenticeship  অথবা  https://apprenticeshipindia.org  অথবা http://bfsissc.com  অথবা https://bank.sbi/careers  অথবা https://www.sbi.co.in/careers  এই ওয়েবসাইটগুলির মাধ্যমে আগ্রহীরা আবেদন করতে পারেন।