স্নাতক হলেই মিলবে ব্যাংকে চাকরি, জানুন বিস্তারিত

স্নাতক হলেই  মিলবে ব্যাংকে চাকরি, জানুন বিস্তারিত

আজবাংলা   চাকরি চাই?? পড়াশোনা শেষ? স্নাতক হয়ে গিয়েছে আপনার? ব্যাংকে কাজ করতে চান? তাহলে কিন্তু অপেক্ষা করছে আপনার জন্য সত্যি একটা সুখবর। সম্প্রতি ব্যাংকে ক্লার্ক নিযুক্ত করা চলছে। যারা যারা আগ্রহী ব্যাংকে কাজ করতে তাঁরা তাঁরা অবশ্যই চোখ রাখুন। ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, ব্যাংক অফ মহারাষ্ট্র, সিন্ধ ব্যাংক, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাংক অফ বরোদা, ইউকো ব্যাংক, কানাড়া ব্যাংক এবং পাঞ্জাব ও সিন্ধ ব্যাংকে কর্মী নিযুক্ত করা চলছে।

ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশনের (IBPS) মাধ্যমে ক্লার্ক এর পদের জন্য নিযুক্ত করা হবে। প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে। কম করে ১৫৫৭ জনকে নিয়োগ করা হবে। তার মধ্যে এই রাজ্য থেকে নেওয়া হবে মোট ১২৫ জনকে। যারা আবেদন করতে চান তাদের মধ্যে কি শিক্ষাগত যোগ্যতা থাকা বাঞ্ছনীয়, যথা- ১} প্রথমত যেকোন শাখায় স্নাতক হতেই হবে। ২} যে এলাকায় নিযুক্ত হতে ইচ্ছুক সেখানকার ভাষা সম্পর্কে জ্ঞান থাকা দরকার। ৩} কম্পিউটারে সার্টিফিকেট / ডিপ্লোমা করা থাকতে হবে।

১ সেপ্টেম্বর ২০২০ তারিখের ভিত্তিতে ন্যূনতম ২০ থেকে ২৮ বছর বয়সিরা এই শূন্যপদে আবেদন করতে পারেন। ibps.in এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে সরকারি নিয়মানুযায়ী তফসিলি জাতি ও উপজাতির প্রার্থীরা সেক্ষেত্রে ৫ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ১০ বছর পর্যন্ত বয়সে ছাড় পাবেন। প্রথমে অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। এর পাশাপাশি, অনলাইন মেন পরীক্ষা নেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষা হবে ৫, ১২ এবং ১৩ ডিসেম্বর। মেন পরীক্ষা হবে আগামী বছরের ২৪ জানুয়ারি। সাধারণ বা জেনারেল আবেদনকারীদের ৮৫০ টাকা ফি হিসাবে ব্যাংকে জমা দিতে হবে। আরও বিস্তারিত ভাবে জানলে হলে ibps.in এ ক্লিক করুন। তবে, তফসিলি জাতি, উপজাতি প্রার্থীদের ১৭৫ টাকা ফি লাগবে।