সঞ্চয়ে বাধা? দেখুন তো বাড়িতে এই জিনিসগুলো ঠিক আছে কি না

সঞ্চয়ে বাধা? দেখুন তো বাড়িতে এই জিনিসগুলো ঠিক আছে কি না

আজবাংলা    আয়ের সমান ব্যয় সব মানুষের কাছেই চিন্তার বিষয়। সঞ্চয় ভবিষ্যতের জন্য অত্যন্ত জরুরী। কিন্তু অনেকেরই বহু চেষ্টা সত্ত্বেও সঞ্চয় বৃদ্ধি পায় না।হঠাৎ কোনও না কোনও কারণে সঞ্চয়ের অর্থ খরচ হয়েই যায়। এর কারণ বাস্তুদোষ হতে পারে। বাড়িতে কিছু জিনিস ভুল নিয়মে থাকলে এ রকম হতে পারে।

বাস্তুমতে ব্যয় কমানোর জন্য সহজ কিছু টোটকা রয়েছে, যা মেনে চললে সঞ্চয়ের পরিমাণ বাড়তে পারে। হঠাত্ খরচের হার অনেক কমে যেতে পারে।

বাড়িতে জলের কল ঠিক আছে তো?

বাস্তুশাস্ত্র অনুযায়ী, অনবরত কল থেকে জল পড়তে থাকলে তা অর্থ খরচের কারণ হতে পারে। ক্রমাগত কল থেকে জল পড়ে যাওয়া ধীরে ধীরে জমানো অর্থ ব্যয় হওয়ার ইঙ্গিত দেয়। তাই যখনই বাড়িতে কল খারাপ হয়ে যাবে তখনই তা বদলানোর ব্যবস্থা করতে হবে।

টাকা রাখার সঠিক দিক নির্বাচন

যে আলমারি বা লকারে টাকা রাখা হয়, তার মুখ যেন সব সময় উত্তর দিকে খোলে। পূর্ব দিকে মুখ করে আলমারি রাখলেও ধন বৃদ্ধি হয়। তবে সঞ্চয়ের জন্য উত্তর দিকে শ্রেষ্ঠ।

বাড়ির জল নিকাশি ব্যবস্থা

বাস্তু অনুযায়ী বাড়ির জল নিকাশি ব্যবস্থার ওপর অনেক কিছু প্রভাবিত হয়। বাড়িতে জল নিকাশি ব্যবস্থা হওয়া উচিত উত্তর বা পূর্ব দিকে, এই দুটো দিকে জল নিকাশির জন্য শুভ। দক্ষিণ বা পশ্চিম দিকে জল নিকাশি ব্যবস্থা থাকলে অভাব অনটন বা আর্থিক ক্ষতি ছাড়াও আরও অনেক কিছু ক্ষতি হয়ে যেতে পারে।

ভাঙা জিনিস

অনেকেই ভাঙাচোরা জিনিসপত্র বাড়িতে জমিয়ে রাখেন। এই সব জিনিস জমিয়ে রাখলে আর্থিক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। ভাঙাচোরা পুরনো বাসন বা যে কোনও পুরনো নষ্ট হয়ে যাওয়া জিনিস থেকে প্রচুর পরিমাণে নেগেটিভ এনার্জি নির্গত হয়। তাই ভাঙা কোনও জিনিসই জমিয়ে রাখতে নেই।