জেনে নিন ম্যাজিকের ভাষা 'আব্রাকাডাব্রা' এর অর্থ কি

জেনে নিন ম্যাজিকের ভাষা 'আব্রাকাডাব্রা' এর অর্থ কি

আজবাংলা   ম্যাজিক মানেই সবটাই হাতের খেল। বিজ্ঞানের সহায়তা নিয়ে হাতের পারদর্শীতা থাকলেই ম্যাজিক সহজে দেখানো যায়। তবে অনেক ক্ষেত্রেই দীর্ঘদিনের অনুশীলনের প্রয়োজন হয়। তবে কিছু ম্যাজিক আছে যা সহজ হাতের খেল। বাড়িতে এটা, ওটা ফেলে দেওয়া জিনিস দিয়েই তৈরি করে ফেলা যায় ম্যাজিকের সরঞ্জাম।

ম্যাজিকের মধ্যে একটি প্রচলিত কথা হল, আব্রাকাডাব্রা। আজকের প্রতিবেদনে জেনে নেব, এই বিশেষ শব্দটির অর্থ কি। আসলে এটি একটি বিস্ময়সূচক শব্দ যা জাদুবিদ্যা প্রদর্শনের দ্বারা জাদুকররা ব্যবহার করতেন, যার অর্থ "ইট উইল বি ক্রিয়েটেড ইন মাই ওয়ার্ডস"।

মধ্যযুগীয় ব্যক্তিরা যাঁরা বিশ্বাস করতেন যে কোনও ঘটনা তারা ব্যাখ্যা করতে পারে না, তা সম্ভবত যাদুবিদ্যার কারণেই ঘটে। "আব্রাকাডাব্রা" শব্দটি একটি যাদুমন্ত্র ছিল এবং তাবিজ হিসাবে ব্যবহৃত হত।এই শব্দটির উৎপত্তি প্রাচীন রোমে হয়েছিল বলে জানা যায়।

দ্বিতীয় শতাব্দীর রোমান সন্ত সেরেনাস সামমনিকাস তাঁর 'লিবার মেডিসিনালিস' গ্রন্থে এই যাদু শব্দটি কীভাবে ব্যবহার করা যায়, সে সম্পর্কে একটি বিবরণ প্রদান করে। তিনি পরামর্শ দিয়েছিলেন যে ম্যালেরিয়া আক্রান্তরা একটি তাবিজ পরবেন, যেখানে ত্রিভুজ আকারে 'আব্রাকাডাব্রা' শব্দটি লেখা থাকবে।

তিনি দাবি করেন, তাবিজের শক্তি মারাত্মক রোগকে দূরে সরিয়ে দেয়।তবে অবশেষে, রোগীরা রোগ নিরাময়ের জন্য 'আব্রাকাডাব্রা'-র কার্যকারিতাতে বিশ্বাস করা বন্ধ করে দিয়েছিল এবং এই শব্দটি মঞ্চের জাদুকরদের অভিনয়ের জন্যই জনপ্রিয় হয়ে উঠেছিল।