জেনে নিন স্বাস্থ্যকে ভালো রাখতে শুকনো লঙ্কার ভূমিকা

জেনে নিন স্বাস্থ্যকে ভালো রাখতে শুকনো লঙ্কার ভূমিকা

আজবাংলা  এতদিন জানা ছিল অন্য কথা। কিন্তু মুশকিল হচ্ছে অনেকসময় অনেক গুজব রটে যায় আর সেইগুলিকেই আমরা সত্য বলে মেনে থাকি। ঠিক যেমন ছোট থেকেই শুনে বড় হয়েছে অনেকে যে শুকনো লঙ্কা বেশি খেলেই পেট নাকি জ্বালা করে। আরও কত কি। এমন শলা পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। 

কিন্তু আমাদের মাথায় রাখা উচিত, যে শো কথিত কথা সঠিক হয় না। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে নানান নতুন তথ্য শুকনো লঙ্কা কে ঘিরে। এখন বলা হচ্ছে, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যাবে শুকনো লঙ্কা খেলে। তাই বুঝতেই পারছেন প্রতেকদিনের পাতে শুকনো লঙ্কা রাখা ভালো। আসুন এবারে দেখে নেওয়া যাক, আর কি কি গুনের অধিকারী শুকনো লঙ্কা।

১. সবজির তরকারিতে শুকনো লঙ্কা খেলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যায়। এবং অন্যান্য রোগের ঝুঁকি ৪০ শতাংশ কমিয়ে দেবে। ২. আর্থারাইটিস বা বাতের ব্যথায় শুকনো লঙ্কা দারুণ কাজ দেয়। শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন যেকোনও ধরনের মাসল্ পেইন, জয়েন্ট পেইন, অস্টিওআর্থারাইটিসের যন্ত্রণা কমায়।

৩. যৌন উদ্দীপনা বাড়ায় শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন। যা এন্ডোরফিনের ক্ষরণ বাড়িয়ে, যৌন চাহিদা বাড়ায়। ৪. শুকনো লঙ্কা কোলেস্টেরল কমায়। প্লেটলেট বা অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। ধমনীকে প্রসারিত করে। হাইপারটেনশন কমায়। যার ফলে কমে রক্তচাপ।

৫. শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন-A ও C থাকে। রোজ যদি কেউ শুকনো লঙ্কা খায়, তবে তার নাসিকাপথ পরিষ্কার থাকবে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনও সংক্রমণ হবে না।