জেনে নিন বাদাম খাওয়ার উপকারিতা ও গুনাগুন

জেনে নিন বাদাম খাওয়ার উপকারিতা ও গুনাগুন

আজবাংলা  উদ্ভিদগতভাবে বলতে গেলে বাদাম হ’ল শক্ত বাইরের শেলের ভিতরে পাওয়া বীজ এবং শুকনো ফলগুলির সংমিশ্রণ। এটি একটি স্ন্যাক্স। অনেক রান্নায় এটি ব্যবহার করা হয়। বাদাম বিভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজ সরবরাহ করে।

এই সুস্বাদু খাবারটি রান্নার স্বাদ আরও বাড়িয়ে তোলে। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। হৃদযন্ত্র সুস্থ রাখতে এর বিকল্প নেই। রক্তে সুগারের নিয়ন্ত্রণ রাখার পাশাপাশি স্বাস্থ্যের সমস্ত রকম রোগ থেকে মুক্ত রাখে।

এই চার রকমের বাদামে আলাদা আলাদা পুষ্টিগুণ রয়েছে এবং এই পুষ্টি উপাদানগুলি আমাদের শরীরের জন্য উপকার।

পেস্তা বাদাম- এই বাদাম স্যালাড তৈরি করতে বা রান্নার কাজে ব্যবহার করা হয়। একে আদর্শ খাবারের তালিকায় রাখা যায়। কারণ এই বাদামে ভিটামিন বা প্রোটিন কোনও কিছু কমতি নেই। হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতে ও উচ্চ রক্তচাপ কমাতে এটি অতুলনীয়।

নিয়মিত খেলে ফুসফুসে ক্যান্সার রোধ হয়। পাশাপাশি পেস্তার তেল ত্বকের পরিচর্চায় খুব কার্যকারী। ত্বক খসখসে হয়ে যাওয়া থেকে বাঁচায়।

কাঠ বাদাম-  কাঠ বাদাম দেখতে প্রায় গোলাকার। এই বাদামটিতে কাঠের মতো খোলস থাকে। কাঠ বাদাম বিশ্ব জুড়ে খ্যাতি অর্জন করেছে। এটি রক্তে কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণ রাখে এবং অন্ত্রের জন্য উপকারী।

নিয়মিত এই বাদাম  ক্ষুধা হ্রাস করে ওজন কমাতে সহায়তা করতে পারে। এই বাদামে যেহেতু প্রোটিনের পরিমাণ ভালো মাত্রায় আছে তাই  বাচ্চাদের খাদ্য তালিকায় এই সুস্বাস্থ্য স্ন্যাক্সটি রাখা জরুরী। এটি স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্নও রাখে।  কাঠ বাদাম বাটা ও কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে মাখলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে।

কাজু বাদাম- কাজু বাদাম প্রধানত ভিয়েতনাম ও নাইজেরিয়া থেকে আমদানি হয়।  চীনে এই বাদামের তৈরি খাবার খুব সুস্বাদু। গবেষণায় দেখা গেছে, কাজু বাদাম ডায়াবেটিসের প্রকোপ কমায়। এছাড়াও হার্টের অসুখ রোধ করে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে এবং চুলের সৌন্দর্যতা বৃদ্ধি করে। প্রতিদিন এক মুঠো কাজু বাদাম খেলে ক্যান্সার প্রতিরোধ হয়।

চীনা বাদাম-  বাদামের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা বেশি এই বাদামে। চিনা বাদাম একটি পুষ্টিকর খাবার। চিনা বাদাম এইচডিএল মাত্রা বাড়িয়ে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এটি রক্তে খারাপ চর্বি এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। চিনা বাদামে রয়েছে খনিজ, ম্যাগনেসিয়াম, যা ত্বক ও চুল মসৃণ করার পাশাপাশি দাঁত ও মাড়ীকে মজবুত করে।