সবাইকে টপকে বাংলার মেয়ে ঝুলন গোস্বামীর বিশ্বরেকর্ড

সবাইকে টপকে বাংলার মেয়ে ঝুলন গোস্বামীর বিশ্বরেকর্ড

মহিলা বিশ্বকাপে ইতিহাস বাংলার ঝুলন গোস্বামীর (Jhulan Goswami)। ছুঁয়ে ফেললেন বিশ্বরেকর্ড। ৩৯টি উইকেট নিয়ে যুগ্মভাবে বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড স্পর্শ করলেন তিনি। চলতি বিশ্বকাপে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে উইকেট পাওয়ার পর যুগ্মভাবে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন ঝুলন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে একেবারে শেষ ওভারে উইকেটকিপার কেটি মার্টিনকে আউট করে ৩৯টি উইকেট পেলেন ঝুলন (Jhulan Goswami's World Record)।  যুগ্মভাবে মহিলা বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ডে অস্ট্রেলিয়ার প্রাক্তন লিন ফুলস্টোনের সঙ্গে একই আসনে বসলেন ঝুলন (Jhulan Goswami)।

ফুলস্টোন ১৯৮২ ও ১৯৮৮ দু'টি বিশ্বকাপের ২০টি ম্যাচে মাঠে নেমে ৩৯টি উইকেট নিয়েছিলেন। ঝুলন ২০০৫ থেকে ২০২২ পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপের ৩০টি ম্যাচে মাঠে নেমে এই নিয়ে ৩৯টি উইকেট দখল করতে সফল।  এদিন ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৩৬ তম ওভারে আনিসা মহম্মদের উইকেট নিয়ে বিশ্বরেকর্ড করে ফেললেন চাকদহ এক্সপ্রেস। বিশ্বকাপে এখন তিনি ৪০টি উইকেট পাওয়া বোলার।  বিশ্বকাপের ৩১টি ম্যাচে ৪০টি উইকেট। ঝুলনের এমন রেকর্ড অসাধারণ বললেও হয়তো কম বলা হবে।

আর এবার বিশ্বকাপে যেন কেরিয়ারের সেরা ফর্মে রয়েছেন বাংলার পেসার।  অস্ট্রেলিয়ার প্রাক্তন বোলার ফুলস্টোন ১৯৮২ ও ১৯৮৮ সালের দু'টি বিশ্বকাপে ২০টি ম্যাচে ৩৯টি উইকেট পেয়েছিলেন। এবার ঝুলন ২০০৫-২০২২ পর্যন্ত ৫টি বিশ্বকাপ খেলে ৩১টি ম্যাচে ৪০টি উইকেট পেলেন।  পাকিস্তানকে হারানোর পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে ফের জয়ের ধারায় ফিরল ভারত৷ এবার তারা  রানে জিতল ওয়েস্টইন্ডিজের (Ind W vs WI w) বিরুদ্ধে৷

বিশ্বকাপে (Women's World Cup 2022) ভারত বনাম ওয়েস্টইন্ডিজ ম্যাচে ১৫৫ রানে জিতল মিতালি রাজের ভারতীয় দল (Indian Team)৷ এদিন ওয়েস্টইন্ডিজ ৪০.৩ ওভারে ১৬২ রানে অলআউট হয়ে যায়৷ এদিন ভারত বনাম ওয়েস্টইন্ডিজ ম্যাচে জয়ের জন্য ওয়েস্টইন্ডিজের প্রয়োজন ছিল ৩১৮ রান৷ কিন্তু এই বিশাল টার্গেট তাড়া করতে নেমে দুই ওপেনারই যথেষ্ট ভাল শুরু করেছিলেন৷ দানেন্দ্রা ডটইন ৪৬ বলে ৬২ রান করেন৷ অন্যদিকে ৩৬ বলে ৪৩ রান করেন হেইলি ম্যাথিউজ৷