রাজস্থানের কোটায় একই বছরে আত্মঘাতী বাংলার ২৮ জন পড়ুয়া

রাজস্থানের কোটায় একই বছরে আত্মঘাতী বাংলার ২৮ জন পড়ুয়া

রাজস্থানের মনোরম চম্বল নদীর ধারে অবস্থানের কারণে কোটা একটি বিখ্যাত পর্যটন গন্তব্য। এটি ঐতিহ্যগত ল্যান্ডমার্ক, মনোরম দর্শনীয় স্থান এবং প্রাচীন মন্দিরগুলির একটি বিচিত্র পরিসরে বিস্তৃত, যা এই অঞ্চলে আসা পর্যটকদের আনন্দের জন্য। আপনি ইতিহাসের প্রতি আগ্রহী, শান্তর সন্ধানে বা প্রাকৃতিক জগতের প্রতি আগ্রহী যাই হোক না কেন কোটার আকর্ষণ আপনাকে মুগ্ধ করবে।

রাজস্থানের এই শহর গোটা দেশের শিক্ষামহলের কাছেই অতি পরিচিত একটি নাম। ইঞ্জিনিয়ারিং বা মেডিক্যাল প্রবেশিকার প্রস্তুতির জন্যই এই শহরে পা রাখেন লাখ লাখ পড়ুয়া। তবে সাম্প্রতিক বছরগুলিতে ছাত্রদের আত্মহত্যার জন্য আলোচিত হচ্ছে কোটার নাম। চলতি বছরে শুধুমাত্র কোটা শহরেই ২৮ জন পড়ুয়া আত্মহত্যা করেছে। 

  জানা গিয়েছে, মৃত পড়ুয়ার নাম ফরিদ। কোটার ওয়াকফ নগরে থাকতেন তিনি। ডাক্তারি পড়াশোনার জন্য নিট-এর প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। গত সন্ধ্যায় ২০ বছর বয়সি ফরিদের দেহ ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় তাঁর ঘর থেকে। তবে এখনও কোনও সুইসাইড নোট পুলিশের হাতে আসেনি বলেই জানা গিয়েছে। উল্লেখ্য, মাধ্যমিকের পরই দেশের লাখ লাখ পড়ুয়া কোটার টিকিট কাটে। কোটায় পড়ুয়াদের আত্মহত্যার ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। এই আবহে পড়ুয়াদের আত্মহত্যার কারণ খুঁজতে রাজস্থানের অশোক গেহলট সরকার একটি কমিটি গঠন করেছিল।

প্রসঙ্গত, এই শহরে থাকা শিক্ষার্থীদেরর বেশিরভাগই ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের প্রস্তুতি নিচ্ছে। তার মধ্যে বেশিরভাগ ছাত্রই JEE এবং NEET-এর জন্য প্রস্তুতি নিচ্ছে। এই দু'টি পরীক্ষাকে দেশের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম বলে গণ্য করা হয়। প্রতি বছর লক্ষ লক্ষ পড়ুয়া এর জন্য প্রস্তুতি নেয়। কিন্তু মাত্র কয়েক হাজার শিক্ষার্থী সুযোগ পায়। প্রকৃতপক্ষে, পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যার তুলনায় দেশে আসন সংখ্যা অনেক কম। এ কারণেই বহু বছর ধরে একটানা প্রস্তুতির পরও সুযোগ না পেয়ে বহু শিক্ষার্থীরা এমন আত্মঘাতী পদক্ষেপ নেয়।

অনেকেই এই চাপ নিতে পারে না। এই আবহে সম্প্রতি সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণ করেছিল, এই সব আত্মহত্যা কোচিং ইনস্টিটিউটের জন্য় হচ্ছে না। আত্মহত্যার ঘটনা হচ্ছে কারণ ছেলে মেয়েরা বাবা মায়ের প্রত্য়াশা পূরণ করতে পারছে না। এই মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। 

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা