২৭ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে ব্যাঙ্কের কাজের জন্য বরাদ্দ মাত্র দু'দিন

২৭ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে ব্যাঙ্কের কাজের জন্য বরাদ্দ মাত্র দু'দিন

২৭ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে ব্যাঙ্কের কাজের জন্য বরাদ্দ মাত্র দু'দিন, বাকি ৭ দিন ছুটি থাকবে দেশের সব ব্যাঙ্ক। কেন? জানা গিয়েছে, ২৭ মার্চ মাসের চতুর্থ শনিবার, ব্যাঙ্ক বন্ধ। ২৮ মার্চ রবিবার আর ২৯ মার্চ হোলি উত্‍সব। মাঝে ৩০ মার্চ ব্যাঙ্কের কাজের জন্য খোলা থাকবে। ৩১ মার্চ চলতি অর্থবর্ষের শেষদিন অর্থাত্‍ বন্ধ ব্যাঙ্ক।

পয়লা এপ্রিল আগামি অর্থবর্ষের প্রথম দিন অর্থাত্‍ অ্যাকাউণ্ট ক্লোজিংয়ের জন্য বন্ধ ব্যাঙ্ক। ২ এপ্রিল গুড ফ্রাই ডে আর ৪ এপ্রিল রবিবার। মাঝে ৩ এপ্রিল পুরোদমে করা যাবে ব্যাঙ্কের কাজ।আরবিআই নির্ধারিত ছুটির তালিকা মেনে কবে কবে ব্যাঙ্ক বন্ধ দেখুন:

জাতীয় ছুটি

২৭ মার্চ ২০২১- চতুর্থ শনিবার
২৮ মার্চ ২০২১- রবিবার
২৯ মার্চ ২০২১- হোলি উত্‍সব
৩১ মার্চ ২০২১- চলতি অর্থবর্ষের শেষদিন
০১ এপ্রিল ২০২১- অ্যাকাউন্ট ক্লোজিং ব্যাঙ্ক বন্ধ
০২ এপ্রিল ২০২১- গুড ফ্রাই ডে
০৪ এপ্রিল ২০২১- রবিবার

এদিকে আরবিআই গাইডলাইনে স্পষ্ট করে বলা, কিছু রাজ্যে গুড ফ্রাই ডে আর হোলির দিন খোলা থাকবে ব্যাঙ্ক। যে যে রাজ্যে হোলি জাতীয় উত্‍সব নয়, সেই রাজ্যে ২৯ মার্চ খোলা ব্যাঙ্ক। কলকাতা, আগরতলা, আইজল, বেঙ্গালুরু, চেন্নাই, গুয়াহাটি, জম্মু, কোচি, শ্রীনগর আর তিরুবনন্তপুরমে হোলির দিন খোলা ব্যাঙ্ক। তবে ৩০ তারিখও পাটনায় হোলির জন্য বন্ধ ব্যাঙ্কিং পরিষেবা।

সারা ভারতের মধ্যে একমাত্র আইজল আর শিলংয়ে পয়লা এপ্রিল খোলা থাকবে ব্যাঙ্ক। পাশাপাশি গুড ফ্রাইডে পালিত হবে না আগরতলা, আহমেদাবাদ, চণ্ডীগড়, গুয়াহাটি, জয়পুর, জম্মু, শিমলা আর শ্রীনগরে।এর আগে চলতি মাসের ১৩-১৬ তারিখ পরপর বন্ধ ছিল ব্যাঙ্ক। ১৫ আর ১৬ মার্চ দুই দিনের ব্যাঙ্ক ধর্মঘট পালন করা হয়। কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রতিবাদে এই ধর্মঘট।