ভুটান ঘুরতে যাওয়ার প্ল্যান? তাহলে মাথায় রাখুন এই বিষয়গুলি

ভুটান ঘুরতে যাওয়ার প্ল্যান? তাহলে মাথায় রাখুন এই বিষয়গুলি

আজ বাংলা: ধীরে ধীরে সব কিছুই স্বাভাবিক হচ্ছে। দৈনন্দিন কাজের চাপের আমাদের মধ্যে অনেকেই  ব্যাগ কাঁধে বেড়াতেও (travel) যাচ্ছেন অনেকে। ২০২০ সালে পরিস্থিতির কারণেই টিকিট বাতিল করতে হয়েছিল। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও মন ভাল করতেই বেরতে চাইছেন ভ্রমণ পিপাসু বহু মানুষ।যাঁরা ঘুরতে ভালোবাসেন,  বিশেষ করে যারা পাহাড় ভালবাসেন, তাঁদের উইশ লিস্টের উপরের দিকেই থাকে ভুটান (Bhutan)। আপনি যদি প্রথমবার ভুটান যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনার জন্য রইল একটা সাধারণ গাইডবুক।

সড়ক পথে ভুটানে যেতে ফুন্টশেলিং থেকে পর্যটকদের ভারতীয় সচিত্র পরিচয়পত্র দেখিয়ে থিম্পু ও পারোর জন্য পারমিট নিতে হয়। সচিত্র পরিচয়পত্র না থাকলে ভারতীয় দূতাবাস থেকে বিশেষ আইডেনটিফেকেশন স্লিপ নিয়ে পারমিট করতে হয়। থিম্পু বা পারো ছাড়াও পুনাখা, ওয়াংদি, বুমথাং, মঙ্গার, হা ভ্যালি ঘোরার জন্য থিম্পু অভিবাসন দফতর থেকে স্পেশাল এরিয়া পারমিট নিতে হয়। বিমানে ভুটানে গেলে পারো বিমানবন্দর থেকেই পারমিট দেওয়া হয়। 


১) চারিদিকে চোখ জুড়ানো প্রাকৃতিক দৃশ্য, সারি সারি পাহাড়, ট্র্যাডিশনাল লাইফস্টাইল দেখে প্রথম দর্শনেই ভুটানের প্রেমে পড়ে যাবেন। বুঝতে পারবেন কেন ভুটান ল্যান্ড অব হ্যাপিনেস।

২) আগস্ট থেকে ফেব্রুয়ারি পর্যন্ত যে কোনও সময় ভুটান ট্রিপের পরিকল্পনা করতে পারেন। আর যদি ট্রেক করতে চান, তাহলে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে যে কোনও সময় বেছে নিন। যদি ফুল দেখতে চান, তাহলে আপনার বেড়াতে যাওয়ার সময় মার্চ থেকে মে মাস ভালো।

৩) গরমের সময় ভুটান গেলেও ব্যাগে সব সময় শীত পোশাক রাখতেই হবে।  রাতের তাপমাত্রা সব সময়ই অনেকটা নেমে যায়।


৪) বাজেট যে কোনও কাজেই খুব গুরুত্বপূর্ণ। বেড়াতে যাওয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। ভুটান যাওয়ার আগে নেপাল সরকারের টুরিস্ট ফি কত সেটা জেনে নিন। কারণ বছরের সব সময় টুরিস্ট ফি এক থাকে না। এছাড়া আপনার নিজস্ব বাজেট যা হবে, তার সঙ্গে আলাদা করে ট্যাক্সের খরচ হিসেব করতে ভুলবেন না।

৫) এছাড়া হোটেল, গাড়ি এ সব ব্যবস্থা আগে থেকেই করে যেতে স্বচ্ছন্দ অনেকে। আবার অনেকে গন্তব্যে পৌঁছে ঠিক করেন। অতিমারির পরিস্থিতিতে যদি পরিকল্পনা করেন, তাহলে প্রি-বুকিং করে যাওয়াই ভাল। কোন কোন জায়গায় যেতে পারবেন, তা আগে থেকে খোঁজ নিয়ে নিন।