ফেসবুকে বড় আপডেট! পছন্দের ব্যক্তিই দেখবে আপনার স্টেটাস

ফেসবুকে  বড় আপডেট! পছন্দের ব্যক্তিই দেখবে আপনার স্টেটাস

ব্যবহারকারীদের সুবিধার জন্য একাধিক নতুন নতুন আপডেট নিয়ে আসে Meta। সংস্থার অন্য একটি প্রোডাক্ট Whatsapp স্টেটাসের মতোই একটি জনপ্রিয় প্রাইভেসি পলিসি চালু করতে চলেছে Facebook। যার ফলে ব্যবহারকারীদের পোস্ট কে দেখতে পাবেন তা নির্ধারণ করতে পারবেন ব্যবহারকারীরা।  

এতদিন পর্যন্ত Facebook-এ যে কোনও স্টেটাস আপডেট করা হলে সেই স্টেটাস দেখতে পেতেন সকলেই। সেখানে হাইড করার কোনও সুবিধা ছিল না। কিন্তু নতুন প্রাইভেসি পলিসি অনুয়ায়ী কোনও ব্যবহারকারী নিজের স্টেটাস পোস্টের প্রাইভেসি পরিবর্তন করতে পারবেন। 

 ধরে নেওয়া যাক কোনও এক ব্যবহারকারী Whatsapp-এ যে কোনও একটি স্টেটাস আপডেট করেছেন। সেক্ষেত্রে ওই ব্যবহারকারীর অ্যাকাউন্টে থাকা সবাই ওই স্টেটাস দেখতে পাবেন। কিন্তু নতুন প্রাইভেসি পলিসি অনুযায়ী যে কোনও ব্যবহারকারী নিজে থেকে সিদ্ধান্ত নিতে পারবেন কোন কোন ব্যবহারকারী তাঁর পোস্ট দেখতে পারবেন এবং কারা দেখতে পাবে না।

যদিও এনিয়ে Meta একটি ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন প্রাইভেসি পলিসি চালু করে কোনও ব্যক্তিগত তথ্য জোগাড় করছে না Meta। এবং যে ধরনের তথ্য সংগ্রহ করা হচ্ছে তা কোথাও শেয়ার করবে না।

 Meta ব্লগ পোস্টে কী জানিয়েছে? Meta তাদের ব্লগে লিখেছে, "আমরা যে নতুন প্রাইভেসি পলিসি আনছি তা আজ থেকে সব ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পৌঁছে যাবে। ওই প্রাইভেসি পলিসির নাম দেওয়া হয়েছে ডেটা পলিসি। আমাদের প্রযুক্তি যাঁরা ব্যবহার করেন এবং বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত নেওয়ার পরেই আমরা আরও সহজভাবে প্রাইভেসি পলিসি আপডেট করেছি।

" এর সঙ্গে মেটা জানিয়েছে, স্টেটাস বা পোস্ট কারা দেখতে পাবেন সেবিষয়ে নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। সুতরাং এবার থেকে নির্দিষ্ট পোস্টের জন্য নিজের পছন্দমতো প্রাইভেসি পলিসি সেট করতে পারবেন ব্যবহারকারীরা।"

কীভাবে অডিয়েন্স সিলেক্ট করতে পারবেন?

  • প্রথমে Facebook-এর ডানদিকের উপরে থাকা অপশনের উপরে ক্লিক করুন।
  • এরপর সেখানে রয়েছে একটি সেটিংস অপশন এবং প্রাইভেসি অপশন।
  • সেটিংস অপশনে ক্লিক করুন।
  • এরপর ফের প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে।
  • সেখান থেকে অ্যাকটিভ ফিডে ক্লিক করতে হবে। এবং তারপর দেখা যাবে Who Can See Your Future Post? ক্লিক করুন ওই অপশনে।
  • এরপর অডিয়েন্স সিলেক্ট করে সাবমিট করুন।