কয়লা-গরু পাচারের ৯০০ কোটি টাকা অভিষেককে দিয়েছে বিনয়রা -শুভেন্দু

কয়লা-গরু পাচারের ৯০০ কোটি টাকা অভিষেককে দিয়েছে বিনয়রা -শুভেন্দু

কয়লা পাচার চক্রে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ফের কাঠগড়ায় তুললেন শুভেন্দু অধিকারী। তিনি অভিযোগ করলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দায় এড়াতে পারেন না এই দুর্নীতির। শুভেন্দুর অভিযোগ, ৯০০ কোটি টাকা ভাইপোর কাছে গিয়েছে। যুব তৃণমূলের সাধারণ সম্পাদক বিনয় মিশ্র, বিকাশ মিশ্র, অনুপ মাজি-সহ অনেকে পুলিশের একাংশকে নিয়ে এই চক্র চালাতেন। নিজের কেন্দ্রে ভোট সেরে নিয়েছেন শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপক্ষে লড়ে ভোটের পর শুভেন্দুর দাবি, 'আমিই জিতছি।' এবার ফের কয়লাকাণ্ড নিয়ে আসরে নামলেন শুভেন্দু। ওই দুর্নীতিতে শনিবার রাতেই গ্রেফতার করা হয়েছে বাঁকুড়ার আই সি অশোক মিশ্রকে। তাঁকে গ্রেফতার করেছে ইডি। এরপরই রবিবার কলকাতার হেস্টিংসে বিজেপির নির্বাচনী সদর দফতর থেকে শুভেন্দু দাবি করলেন, ' প্রায় ৯০০ কোটি টাকা ভাইপোকে পাইয়ে দিয়েছে বিনয় মিশ্র, অশোক মিশ্রের চক্র।

গোটা ব্যানার্জি পরিবার এই দুর্নীতিতে যুক্ত। মুখ্যমন্ত্রী এর দায় এড়াতে পারেন না।' সূত্রের খবর, শনিবার গ্রেফতার হওয়া অশোক মিশ্র কয়লাকাণ্ডের মূল অভিযুক্ত বিনয় মিশ্রের আত্মীয়। জানা গিয়েছে, একটি বিতর্কিত অডিও টেপ প্রকাশ্যে আসার পরেই অশোক মিশ্রকে নয়াদিল্লি থেকে গ্রেফতার করে ইডি। দিল্লিতে ইডি-র সদর দফতরে আইসি অশোক মিশ্রকে আটক করে জিজ্ঞাসাবাদ চালানো হয় শনিবারই। এরপরেই তাঁকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিন শুভেন্দু দাবি করেন, 'মুখ্যমন্ত্রীর ভাইপোকে কেন্দ্র করে অনেকগুলি কথোপকথন সামনে এসেছে। সেগুলো সব আমরা সামনে আনব।' শুভেন্দুর দাবি, 'পিসি'কে দিয়ে ভাইপো নিজের পছন্দের পুলিশ অফিসারদের নানা জায়গায় পোস্টিং দিয়েছেন। আর তাঁদের মাধ্যমেই টাকা তুলেছেন। এই দুর্নীতির এবার শেষ হওয়া প্রয়োজন। মুখ্যমন্ত্রী এর দায়িত্ব এড়াতে পারেন না।' শুভেন্দুর পাশে বসে আরেক তৃণমূল ত্যাগী সাংসদ দীনেশ ত্রিবেদী বলেন, 'বাংলাকে অসার করে দিয়েছে তৃণমূল।

এই দুর্নীতি হিমশৈলের চূড়া মাত্র।' প্রসঙ্গত, কয়লাকাণ্ডের তদন্তের গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে, তাতে ব্যবসায়ী, পুলিশ মহলের একাংশ, এমনকী একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বের নাম উঠে এসেছে। মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে তাঁদের যোগসূত্র মিলছে বলে তদন্তকারী সংস্থা সূত্রে খবর। যদিও ওই কাণ্ডে এখনও ফেরার তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্র। কেন্দ্রীয় গোয়েন্দারা মনে করছে, অবৈধভাবে কয়লা পাচারের সঙ্গে যুক্ত ছিলেন ওই সব কর্তা-ব্যক্তিরা। তাঁদের মাধ্যমেই কয়লা পাচারের টাকা ঘুর পথে পৌঁছে গিয়েছে প্রভাবশালীদের কাছে। এ বিষয়ে নিশ্চিত হতে একটি তালিকা তৈরি করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেই তালিকা ধরেই তলব প্রক্রিয়া চলছে বলে জানানো হয়েছে।

শুভেন্দু অধিকারীর 

প্রায় ৯০০ কোটি টাকা ভাইপোকে পাইয়ে দিয়েছে বিনয় মিশ্র, অশোক মিশ্রের চক্র

• কয়লা এবং গোরু পাচারের টাকা

• পুলিশের একাংশ ওই চক্রে জড়িত

• ব্যানার্জি পরিবারের দুর্নীতিতে যুক্ত

• দুর্নীতিতে ইতি টানা প্রয়োজন

• মুখ্যমন্ত্রী দায়িত্ব এড়াতে পারেন না

• ভোটে পাচারের টাকা বিলি করা হয়েছে সাংবাদিক বৈঠকে কী বললেন দীনেশ ত্রিবেদী

• বাংলাকে অসার করে দিয়েছে তৃণমূল

• এই দুর্নীতি হিমশৈলের চূড়া মাত্র সাংবাদিক বৈঠকে কী বললেন অমিত মালব্য

• কয়লা, গরু এবং মানুষ পাচারের টাকা

• প্রতি মাসে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ৪০ কোটি টাকা পাঠানো হত

• মমতা বন্দ্যোপাধ্যায় দায়িত্ব এড়াতে পারেন না