বীরনগর পুরসভা

বীরনগর পুরসভা

নদিয়া(Nadia) জেলায় মোট ১১টি পুরসভার একটি পুরসভা Birnagar Municipality বীরনগর।  পূর্ব রেলের শিয়ালদা-কৃষ্ণনগর শাখায় রানাঘাট ও কৃষ্ণনগরের মাঝেই পড়ে বীরনগর। বীরনগর পুরসভায় ওয়ার্ড সংখ্যা ১৪। প্রাচীন কালে উলা নামে পরিচিত ছিল। ব্রিটিশ শাসনামলের আগে গঙ্গাতীরবর্তী বীরনগরের নাম ছিল উলা। দস্যু দমনে স্থানীয় বাঙালী যুবকদের বীরত্ব দেখে ইংরেজরা এর নামকরণ করেছিল বীরনগর বা উলা বীরনগর। এটি নদীয়ার একটি পুরোনো জনপদ ও অন্যতম প্রাচীন পৌরসভা। এই পৌরসভার প্রথম পৌরপিতা ছিলেন কবি নবীনচন্দ্র সেন।

বর্তমানে বীরনগর, রাণাঘাট মহকুমার অন্তর্গত। এখানে জোড়বাংলা মন্দির, দ্বাদশ শিবমন্দির ও আরও কিছু সুপ্রাচীন মন্দির আছে। বীরনগরে প্রখ্যাত সাহিত্যিক রাজশেখর বসুর জন্ম হয়।  উলা বা বীরনগরের ইতিহাস জানতে হলে আমাদের পেছোতে হবে মোটামুটি ৩৬০ বছর। সালটা ১৬৫৭ যখন শান্তিপুরের ‘গুরুমহাশয়’ মোহন মিত্র এবং তার আরও চার ভাই টেকা থেকে উলাতে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

তখন উলা ছিল হুগলী নদীর পূর্ব তীরের এক ছোট্ট ও অপরিচিত গ্রাম। ২০০১ সালের আদমশুমারি অনুসারে বীরনগর শহরের জনসংখ্যা হল ২৬,৫৯৬ জন। এর মধ্যে পুরুষ ৫১% এবং নারী ৪৯%। এখানে সাক্ষরতার হার ৭০%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৬% এবং নারীদের মধ্যে এই হার ৬৫%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে বীরনগর এর সাক্ষরতার হার বেশি।

এই শহরের জনসংখ্যার ১১% হল ৬ বছর বা তার কম বয়সী।  পৌর অঞ্চল হওয়ার কারণে যাতায়াত ব্যবস্থা বেশ ভাল। শিয়ালদহ থেকে ৮১ কি.মি দূরত্ব হওয়ার স্থানীয় লোকাল ট্রেনের সুবিধা পাওয়া যায়। শিয়ালদহ-কৃষ্ণনগর সিটি মেইন লাইন (ভায়া: রানাঘাট, কল্যানী, নৈহাটি, ব্যারাকপুর, দমদম) / রানাঘাট - লালগোলা মেইন লাইন (ভায়া: পলাসী, মুর্শিদাবাদ, বহরমপুর, লালগোলা)‌।

এছাড়াও বীরনগর বাসস্টান্ড থেকে দওফুলিয়া - শান্তিপুর গামী বাস চলাচল করে। (ভায়া : ফুলিয়া, বীরনগর, আড়ংঘাটা) 17/B রানাঘাট - কৃষ্ণনগর গামী বাস চলাচল করে। (ভায়া : বীরনগর, তাহেরপুর, বাদকুল্লা)। বীরনগর উচ্চ বিদ্যালয় ও বীরনগর শীবকালি উচ্চ বালিকা বিদ্যালয়- দুটি শিক্ষা প্রতিষ্ঠান আছে। বীরনগরে শিল্পকলা ও সংস্কৃতি চর্চার বেশ কিছু বৃহৎ প্রতিষ্ঠান রয়েছে ৷ উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলি দি চিত্রালয় স্কুল অফ আর্ট , মালঞ্চ নাট্যগোষ্ঠী, এডুটেক একডেমি (কম্পিউটার শিক্ষা কেন্দ্র), চ্যাটার্জি নোবেল স্কুল (ইংরেজি মাধ্যম), গুনেন্দ্রনাথ পাবলিক স্কুল (ইংরেজি মাধ্যম), বীরনগর যুব কম্পিউটার সেন্টার,  বীরনগর পিনকোড: 741127 

বীরনগর পুরসভা

মোট ওয়ার্ড: ১৪
তৃণমূল ১১
বিজেপি ১
কংগ্রেস০
সিপিএম ০
অন্যান্য ২
বোর্ড তৃণমূল