জন্ম-মৃত্যু শংসাপত্র মিলবে পোর্টালে,কীভাবে? জানুন

জন্ম-মৃত্যু শংসাপত্র মিলবে পোর্টালে,কীভাবে? জানুন

জন্ম-মৃত্যু শংসাপত্র পেতে রাজ্য সরকারের নিজস্ব পোর্টাল। স্বাস্থ্য দফতরের উদ্যোগে তৈরি করা হল নিজস্ব পোর্টাল। আগামী ৫মে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন কেন্দ্রের "সিভিল রেজিস্ট্রি সিস্টেম-এর মাধ্যমেই জন্ম-মৃত্যু শংসাপত্র হত।

রাজ্য তার নিজের কাছেও যাবতীয় তথ্য রাখার জন্য আলাদা করে পোর্টাল তৈরি করল।  এই পোর্টালের মাধ্যমে হাসপাতালগুলি শিশু জন্মানোর সঙ্গে সঙ্গে পোর্টাল গিয়ে আপলোড করে দিতে পারবে। যাচাই করার জন্য পঞ্চায়েত এবং মিউনিসিপ্যালিটি গুলো থেকে অনলাইনে ভেরিফিকেশন হবে। জন্ম-মৃত্যু শংসাপত্র অনলাইনে পেয়ে যাবেন পরিবারের সদস্যরা।

অর্থাৎ আর মিউনিসিপালিটি বা পঞ্চায়েতে যাওয়ার প্রয়োজন হবে না।  দু মাস আগে হাওড়া ও মালদা জেলাতে পাইলট প্রজেক্ট হিসেবে এই প্রকল্প শুরু করা হয়েছিল। পুরকর্মীদের মধ্যে সংক্রমণ ঠেকাতে এই পদ্ধতি নিয়েছে  হাওড়া পুরসভা।

এবার থেকে জন্ম মৃত্যু শংসাপত্র পাওয়ার কাজ আরও  সহজ হল।  অনেক ক্ষেত্রেই ডেথ সার্টিফিকেটে নাম, ঠিকানা ভুল হওয়ার ফলে নাজেহাল হতে হচ্ছে মৃতের পরিজনদের। বারেবারে হাওড়া পুরসভার সংশ্লিষ্ঠ দফতরে ছুটতে হচ্ছে পরিবারের মানুষদের। এছাড়াও বর্তমান কোভিড পরিস্থিতিতে ভিড় এড়াতে এবারে জন্ম ও মৃত্যুর রেজিস্ট্রেশন অনলাইন পদ্ধতি৷