এবারে আকাশে দেখা যেতে চলেছে নীল চাঁদ। জেনে নিন কবে থেকে কতদিন অবধি

এবারে আকাশে দেখা যেতে চলেছে নীল চাঁদ। জেনে নিন কবে থেকে কতদিন অবধি

আজবাংলা  নিত্যদিন গোটা মহাকাশ জুড়ে চলছে কত কি। তাঁর মধ্যে থেকে কতটুকুই বা জানতে পারি আমরা। প্রতিদিনই বিজ্ঞানীরা গবেষণা করে চলছে। চেষ্টা চলছে নতুন নতুন জিনিস জানার, তারপর সেই তথ্য ধরে তুলছে বিশ্বের কাছে। তাঁদের এই প্রতিদিনের কঠোর গবেষণার উদাহরন আমদের সকলের হাতে কাছে আছে।

উদাহরন হিসাবে বলা যায়, সম্প্রতি মঙ্গল গ্রহের অভিযান সাফল্য পেয়েছে। এরপর কিছুদিন আগেই আপনাদের আমরা জানিয়েছি, শুক্রগ্রহেও প্রানের আভাস পাওয়া গেছে। এইবারে গবেষণায় উঠে এল নতুন তথ্য। যা শুনলে আপনি সত্যি অবাক হয়ে যাবেন। এইবারে বিজ্ঞান মহল থেকে ঘোষণা করেছে, আকাশে দেখা যাবে একেবারে নীল চাঁদ।

আপনি আশ্চর্য হয়েছেন? কিন্তু এতে অবাক হওয়ার কিছুই নেই। এর আগেও দেখা গেছে। তবে এই ঘটনা ঘটে প্রতি ১৯ বছর অন্তর। মানে ২০০১ সালে এই ঘটনা শেষ ঘটেছিল, আবার এই ঘটনা ঘটবে ২০৩৯ সালে। পৃথিবীর সর্বত্র, মানে সমস্ত টাইম জোন থেকেই এই পূর্ণচন্দ্রের মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। আসুন জেনে নিন কবে কবে দেখা যাবে।

সামনের মাসে দুটি পূর্ণিমা। ১ অক্টোবর পূর্ণিমা, আবার ৩১ অক্টোবর রয়েছে পূর্ণিমা। আর সেই দিনই আকাশে দেখা যাবে পূর্ণ চন্দ্র। না, তবে চাঁদের রং নীল হবে না। এই দ্বিতীয় পূর্ণচন্দ্রের নাম দেওয়া হয়েছে ব্লু মুন বা নীল চাঁদ। এমন ঘটনা ৩০ বছরে প্রথম বার সারা পৃথিবী জুড়ে মানুষ একসঙ্গে দেখতে পাবেন।  কিন্তু সেবারেও পৃথিবীর সব জায়গা থেকে চাঁদ দেখা যাবে কি না, তা জানা নেই, যেমনটা এবারে যাচ্ছে। সারা পৃথিবী জুড়ে এই ঘটনা মানুষ শেষবার একসঙ্গে দেখেছিলেন ১৯৪৪ সালে।