রান্নার গ্যাস এক মিসড কলে বুক ও কীভাবে পাবেন নতুন কানেকশন

রান্নার গ্যাস এক মিসড কলে বুক ও  কীভাবে পাবেন নতুন কানেকশন

ইন্ডিয়ান অয়েলের Indane Gas-এর গ্রাহকরা এখন শুধুমাত্র মিসড কল দিয়েই LPG সিলিন্ডারের বুকিং সেরে ফেলতে পারবেন। ১ জানুয়ারি, ২০২১-এ ভুবনেশ্বরে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে রান্নার গ্যাস বুকিংয়ের এই নতুন পদ্ধতির ঘোষণা হয়।

ইন্ডিয়ান অয়েলের জারি করা বিবৃতি অনুযায়ী, LPG গ্রাহকরা রান্নার গ্যাস ফুরিয়ে গেলে দেশের যে কোনও জায়গা থেকে মাত্র একটা মিসড কল দিয়েই নতুন সিলিন্ডার পেয়ে যেতে পারেন।২০১৪ সালে যেখানে দেশের প্রায় ১৩ কোটি মানুষ LPG ব্যবহার করতেন, সেখানে ২০২০-তে দেশে রান্নার গ্যাস ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩০ কোটিতে পৌঁছেছে।

নতুন পদ্ধতিতে গ্যাস বুকিংয়ের জটিলতা, সময় কমে যাওয়ায় আরও অনেক সাধারণ মানুষ রান্নার গ্যাস ব্যবহার করতে শুরু করবেন বলে আশা সংস্থার।  রান্নার গ্যাস রিফিলিংয়ের জন্য 8454955555-এই নম্বরে মিসড কল দিতে হবে। মিসড কলের সাহায্যে রান্নার গ্যাস বুকিংয়ের ফলে গ্রাহকদের সময় বাঁচবে, জটিলতাও কম।

এখন থেকে গ্রাহকরা শুধুমাত্র মিস মিসড কল দিয়েই গ্যাস বুকিং করতে সক্ষম হবেন।  নতুন এই সুবিধার ফলে রান্নার গ্যাস বুকিংয়ের সময় গ্রাহকদের কল চার্জও বেঁচে যাবে। কারণ, এতদিন পর্যন্ত রান্নার গ্যাস বুকিংয়ের ক্ষত্রে গ্রাহকদের কল করার জন্য IVRS-এর (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) দির্দেশ মেনে কল করতে হতো।

ফলে অতিরিক্ত কল চার্জ লাগত।  নতুন এই পদ্ধতিটি প্রবীণ গ্রাহকদের রান্নার গ্যাস বুকিংয়ের জটিলতার থেকে মুক্তি দিতে পারবে। দেশের যে কোনও প্রান্তের Indane Gas-এর গ্রাহক এখন থেকে সময় আর কল চার্জ বাঁচিয়ে সহজেই রান্নার গ্যাস বুকিং করতে পারবেন।  রান্নার গ্যাসের নতুন সংযোগ পেতে কোনও ব্যক্তি 8454955555 ডায়াল করার পরে একটা SMS পাবেন, যাতে একটা লিঙ্ক থাকবে।

ওই লিঙ্কে গিয়ে নাম, ঠিকানা ইত্যাদি কয়েকটি তথ্য লিখে সাবমিট করলে সংশ্লিষ্ট ঠিকানার সবথেকে কাছে ইন্ডেনের যে ডিস্ট্রিবিউটর রয়েছে, সেখান থেকে ওই ব্যক্তির সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে যোগাযোগ করা হবে। এর ফলে যে কোনও ব্যক্তি বাড়িতে বসেই গ্যাসের নয়া সংযোগ পাবেন, তাঁকে কোথাও যেতে হবে না।

 এ বার রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারি করার ক্ষেত্রেও তৎকাল পরিষেবা চালু হতে চলেছে। এই পরিষেবা চালু হলে রান্নার গ্যাস বুকিং করার পর ৩০ মিনিটের মধ্যে মিলবে সিলিন্ডারের ডেলিভারি। এ ক্ষেত্রে ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা ৪৫ মিনিট। ১ ফেব্রুয়ারি, ২০২১ থেকে এই তৎকাল গ্যাস ডেলিভারি পরিষেবা শুরু হয়ে যাবে।