বাজেট নিষিদ্ধ হতে পারে বিটকয়েন, ক্রিপ্টোকারেন্সি আনতে পারে রিজার্ভ ব্যাঙ্ক

বাজেট নিষিদ্ধ হতে পারে বিটকয়েন, ক্রিপ্টোকারেন্সি আনতে পারে রিজার্ভ ব্যাঙ্ক

কেন্দ্র সরকার ২০২১-এর বাজেট অধিবেশনে এমন একটি বিল প্রবর্তন করতে পারে যা বিটকয়েন (Bitcoin) সহ বেসরকারী ক্রিপ্টোকারেন্সিকে (Private Crypto currency) নিষিদ্ধ ঘোষণা করবে। সরকারের লক্ষ্য ছিল একটি অফিশিয়াল ডিজিটাল মুদ্রা চালু করার যা সরাসরি ভারতীয় রিজার্ভ ব্যাংক জারি করবে।

কেন্দ্রীয় বাজেটের সময় সরকার যে ২০ টি বিল উত্থাপন করতে চায়, তার মধ্যে ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার বিলটিও রয়েছে, যা ১ ফেব্রুয়ারি উপস্থাপন করা হবে। ২০১৮-তে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ক্রিপ্টো লেনদেন নিষিদ্ধ করেছিল এবং সমস্ত ব্যাঙ্ককে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সির সঙ্গে লেনদেন বন্ধ করতে সতর্ক করেছিল।

ভারতে এই ক্রিপ্টোকারেন্সি বাণিজ্য বন্ধ করে দিয়েছে। ২০২০ সালে, সুপ্রিম কোর্টে অসমানতার কারণে কেন্দ্রীয় ব্যাঙ্কের আদেশটি রদ করে। ২০১২ সালে একটি বিলের খসড়া তৈরি করা হয়েছিল যাতে বিটকয়েন সহ ক্রিপ্টোকারেন্সি বিক্রয় বা লেনদেন করলে তার জন্য ১০ বছরের জেলের শাস্তি প্রস্তাব করা হয়েছিল।

বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সির বিনিময় ওয়াজিএক্স-এর প্রতিষ্ঠাতা নিশচল শেট্টি সর্বশেষ বিলের বিষয়ে প্রতিক্রিয়া দিয়ে বলেন, "ব্যক্তিগত বেসরকারী ক্রিপ্টোকারেন্সি"-র মতো কিছুই নেই। আমি আশা করি এটি "মুদ্রা" ব্যবহারের সাথে সম্পর্কিত।

ডিজিটাল সম্পদগুলিকে আইএনআর প্রতিযোগী হিসাবে বিভ্রান্ত করে আক্রমণ করা অপেশাদার হতে চাই। ভারতের মতো বৃহত্তর একটি দেশে সংসদে প্রযুক্তি সম্পর্কিত বিল উপস্থাপনের আগে অন্তত অন্তর্নিহিত পরিভাষা মানুষকে বোঝার জন্য কাজ করা উচিত।