শিক্ষক দের দূরে বদলি কেন, রাজ্য সরকারের কাছে জবাব চায় কোর্ট

শিক্ষক দের দূরে  বদলি কেন, রাজ্য সরকারের কাছে  জবাব চায় কোর্ট

রাজ্য সরকারের আইনজীবী জবাব একটা দিয়েছিলেন। কিন্তু কলকাতা হাই কোর্ট তাতে সন্তুষ্ট হতে পারেনি। কেন এবং কোন নিয়মে চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের অন্য জেলায় বদলি করা হয়েছে, রাজ্য সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে তা জানাতে হবে বলে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। তিনি জানান, এই মামলাকে অগ্রাধিকার দিয়ে আজ, বুধবার বেলা ১১টায় ফের শুনানি হবে।

আদালত সূত্রের ধারণা, আজই এই মামলার নিষ্পত্তি হতে পারে। চাকরি সংক্রান্ত কারণে বিক্ষোভ দেখানোর পরে পরেই রাজ্যের সর্বশিক্ষা কেন্দ্র, মাধ্যমিক শিক্ষা কেন্দ্র এবং চুক্তিভিত্তিক শিক্ষকদের একাংশকে বদলি করেছিল শিক্ষা দফতর। তার বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে সল্টলেকে প্রকাশ্যে বিষ পান করেন কয়েক জন শিক্ষিকা।

তার পরে বদলির নির্দেশের উপরে স্থগিতাদেশ দেওয়ার আবেদন নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন তাঁরা। আদালত সূত্রের খবর, কোন নিয়মে শিক্ষা দফতর ওই শিক্ষক-শিক্ষিকাদের বাড়ি থেকে কয়েকশো কিলোমিটার দূরে বদলি করেছে, তা জানতে চেয়েছিল আদালত। রাজ্য সরকারের কৌঁসুলি যে-জবাব দেন, তাতে সন্তষ্ট হতে পারেননি বিচারপতি।

তাই তিনি নির্দিষ্ট জবাব তলব করেছেন। আইনজীবীদের একাংশের বক্তব্য, ওই শিক্ষক-শিক্ষিকাদের পুর বা পঞ্চায়েত এলাকায় নিয়োগ করা হয় এবং সেই সব এলাকার বাইরে তাঁদের বদলি করার নিয়ম নেই। এই অবস্থায় ভিন্ন জেলায় বদলি করলে নিয়ম ভাঙতে হয়। শিক্ষা দফতর সেই কাজটাই করেছে বলে ওই আইনজীবীদের অভিযোগ। তবে অনেকে বলছেন, নিয়ম মেনে বদলি হয়েছে কি না, বুধবার শিক্ষা দফতরের রিপোর্ট পেশ করার পরেই সেটা স্পষ্ট হয়ে যাবে।