চানাচুর তৈরির ব্যবসা

চানাচুর তৈরির ব্যবসা

বর্তমানে চানাচুর তৈরির ব্যবসা করে লাখ লাখ টাকা ইনকাম করছে বেশ কিছু ব্যবসায়ী। আমরা সবাই জানি আমাদের প্রতিটা পরিবারে প্রতিমাসে কি পরিমানে চানাচুর কেনা হয়। প্রতিটা মানুষই মুখরোচক চানাচুর দিয়ে বিভিন্ন খাবার খেতে পছন্দ করেন। তাই জন্য প্রতিটা পরিবারের ঘরে ঘরে চানাচুর অপরিসীম জায়গা দখল করে থাকে খাদ্য তালিকায়।

চানাচুর তৈরির ব্যবসা অল্প পুঁজির ব্যবসার মধ্যে পরে। আসলে আপনি 20 হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসা করতে পারেন। ব্যবসার শুরুতেই আপনি আপনার বাড়ি থেকেই ব্যবসার কাজ করতে পারেন আবার প্রতিমাসে ভালো টাকা ইনকাম করতে পারেন। সাধারণত চানাচুর ব্যবসা ছোট করে শুরু করতে 20 হাজার টাকা লাগলেও আপনি এই ব্যবসা বড় করে করতে পারেন বেশকিছু পুঁজি খরচ করে।

কারণ আপনি যখন বড় করে ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই আপনাকে বড় মেশিন এবং অনেক জন কর্মচারী নিয়োগ করতে হবে। তাই বড় করে চানাচুর তৈরির ব্যবসা করতে হলে আপনাকে কমপক্ষে 1 লক্ষ টাকা পুঁজি বিনিয়োগ করতে হবে। তবে ব্যবসা করার আগে আপনি ছোট করে ব্যবসা শুরু করুন দেখুন কেমন লাভ হচ্ছে আপনার ব্যবসায়, তারপরে আপনি বেশি পুঁজি খরচ করে ব্যবসা কে বড় করে তুলুন।

 সাধারণত ভালো মানের চানাচুর তৈরি করতে হলে আপনাকে বেশ কিছু কাঁচামাল হিসাবে চানাচুর তৈরির প্রোডাক্ট কিনতে হবে। তবে ভালো মানের চানাচুর তৈরি করতে পারলেই বাজারে আপনি আপনার তৈরি চানাচুর বিক্রি করতে পারবেন সহজ ভাবে। ভালো মানের চানাচুর তৈরি করতে হলে যেসকল কাঁচামাল লাগে সেগুলি হল- ময়দা,বেসন ,বাদাম, কাজুবাদাম ,কিসমিস ,লবণ, হিং, জিরে, কাচা লঙ্কা, খাবার সোডা ,শুকনো লঙ্কা, জাইফল, আমজুর পাউডার, জিরে গুঁড়ো ।    

 চানাচুর তৈরির ব্যবসা করার জন্য আপনাকে চানাচুর তৈরি করার সকল কাঁচামাল যেমন কিনতে হবে, তেমন চানাচুর করার জন্য আরো বেশ কিছু জিনিসের প্রয়োজন পড়বে। অর্থাৎ চানাচুর ভাজার জন্য এবং প্যাকেজিং করার জন্য যে সকল জিনিস গুলির প্রয়োজন হয়।

চানাচুর মেশিন

ডো মেকিং মেশিন

ভাজার কড়াই

কমার্শিয়াল গ্যাস/কয়লা

ইলেকট্রিক ওয়েট মেশিন

প্লাস্টিক প্যাকেট

সিলিং মেশিন

চানাচুর তৈরির ব্যবসা করতে গেলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় সকল প্রকার কাঁচামাল কিনতে হবে সহজলভ্য দামে। আপনি সকল প্রকার কাঁচামাল কিনতে পারেন আপনার নিকটবর্তী যেকোনো বড় মুদিখানা দোকান অথবা বড় পাইকারি বাজার থেকে। যেমন আপনি যদি  কলকাতার বড় বাজার থেকে আপনি সকল প্রকার কাঁচামাল খুবই অল্প মূল্যে কিনতে পারেন।

তবে আপনি যদি ছোট করে ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনার নিকটবর্তী বড় পাইকারি মুদিখানা দোকান থেকেই সকল প্রকার মাল কেনাটাই আপনার জন্য ভালো হবে।কারণ বড় পাইকারি বাজার থেকে কিনতে গেলে আপনাকে অনেক বেশি পরিমাণে সকল প্রকার জিনিস কিনতে হবে।   

 চানাচুর তৈরির ব্যবসা করতে গেলে আপনাকে অবশ্যই মেশিন কিনতে হবে। আগেকার দিনে যদিও চানাচুর শুধুমাত্র হাতেই তৈরি করা হতো তবে এখন কাজের সুবিধার্থে মেশিনে সকল প্রকার কাজ করা হয়ে থাকে। তাছাড়া আপনি যদি মেশিন কিনে চানাচুর তৈরি করেন তাতে অনেক বেশি পরিমাণে চানাচুর বানানো যায়। বেশি পরিমাণ চানাচুর বানানোর জন্য যে সকল ইলেকট্রিক মেশিন আপনি ব্যবহার করতে পারেন তাহলো-

চানাচুর তৈরির মেশিন 15 হাজার থেকে30 হাজার টাকার মধ্য

প্যাকেট সিলিং মেশিন 1-10 হাজার টাকার মধ্যে

ডো মেকিং মেশিন 10-15 হাজার টাকার মধ্যে

 ব্যবসার শুরুতেই আপনি শুধুমাত্র চানাচুর তৈরির মেশিন কিনে ব্যবসা করতে পারেন অর্থাৎ 15 হাজার টাকা খরচ করে মেশিন কিনে ব্যবসা করা যেতে পারে। তবে ব্যবসা বড় হয়ে গেলে ভালো কোয়ালিটির মেশিন সহ এই সকল মেশিন গুলি কিনতে হবে ব্যবসার কাজ দ্রুততার সাথে বেশি পরিমাণে করার জন্য। 

 অল্প দামে চানাচুর তৈরির মেশিন কিনতে গেলে আপনাকে অবশ্যই মেশিন ম্যানুফ্যাকচারিং কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। তাই ব্যবসা করার আগে আপনাকে দেখতে হবে আপনার এলাকার কাছাকাছির মধ্যে কোথায় মেশিন তৈরি করার কোম্পানি রয়েছে। কলকাতা এবং হাওড়া অঞ্চলে বেশকিছু মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানি রয়েছে যারা চানাচুর তৈরির মেশিন তৈরি করে থাকে। মনে রাখবেন চানাচুর তৈরির ব্যবসা করতে হলে কম দামে ভালো মেশিন আপনাকে কিনতে হবে। 

 চানাচুর তৈরির ব্যবসা আপনি যদি ছোট করে শুরু করেন তাহলে আপনার কমপক্ষে 10/12 ফুটের একটা ঘরের প্রয়োজন পড়বে। কারণ চানাচুর ভাজা, প্যাকেজিং করা এবং স্টোরেজঃ করার জন্য ন্যূনতম জায়গার প্রয়োজন পড়ে। আর আপনি যদি চানাচুর তৈরির কারখানা শুরু করেন বড় আকারের তাহলে অবশ্যই আপনাকে 10/12 ফুটের তিনটে ঘর আপনার প্রয়োজন পড়বে বা একসাথে বড় কোন কারখানার প্রয়োজন পড়বে।

সাধারণত চানাচুর তৈরির ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই ভালোভাবে মার্কেটিং করতে হবে। আর বর্তমানে মার্কেটিং ভালোভাবে করার জন্য বিজ্ঞাপন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনাকে ভালোভাবে বিজ্ঞাপন দিতে হবে আপনার তৈরি চানাচুরের।  সাধারণত চানাচুর তৈরির ব্যবসা আপনি যদি আধুনিক পদ্ধতিতে এবং নিত্য নতুন পদ্ধতি অবলম্বন করে করতে পারেন তাহলে আপনার ব্যবসায় প্রচুর পরিমাণে লাভ রাখতে পারবেন।

চানাচুর তৈরির মেশিন এ একদিনে ১০০ থেকে  ১৫০ কেজি চানাচুর তৈরি করা যায়। আপনি যদি প্রতিদিন এই ১৫০ কেজি চানাচুর বাজারে বিক্রি করতে পারেন তাহলে আপনি প্রতিদিন ৩০০০ টাকা লাভ করতে পারবেন সকল খরচ বাদ দিয়ে। এবং খুব সহজেই ১৫০kg চানাচুর বাজারে বিক্রি করা যায় বর্তমান সময়ে। একজন চানাচুর তৈরির ব্যবসায়ী প্রতিমাসে ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা কমপক্ষে ইনকাম করেন। আবার বড় চানাচুর কম্পানি গুলি প্রতি মাসে ৩ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা ইনকাম করে থাকে।