বজ্র বিদ্যুত্‍সহ ভারী বৃষ্টির সম্ভাবনা| জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

বজ্র বিদ্যুত্‍সহ ভারী বৃষ্টির সম্ভাবনা| জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন

আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা ক্রমশ উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এর অভিমুখ রয়েছে পশ্চিম এবং উত্তর পশ্চিম দিকে। তারই প্রভাবে এই মুহূর্তে বৃষ্টি শুরু হয়েছে। এছাড়াও উপকূলের জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত রয়েছে বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি ঝোড়ো হাওয়ার সতর্কতাও জারি করা হয়েছে।

তবে এই নিম্নচাপের বড় ফল ভুগতে হবে ওড়িশা ও ছত্তিশগড়বাসীকে। মৌসম ভবন জানাচ্ছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপের কারনে এই প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এই নিম্নচাপ ধীরে ওডিশার দিকে সরে যাবে। ফলে আগামী ২৪ ঘন্টায় সে রাজ্যে ব্যাপক ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ছত্তিশগড়েও।

ইতিমধ্যে মৌসম ভবনের তরফে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বিশেষ করে ওডিশার সাত জেলাতে লাল সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় ছয় রাজ্যে ওরেঞ্জ সতর্কতা দেওয়া হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারনে সে রাজ্যের ৮ জেলাতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। গভীর এই নিম্নচাপের কারনে সমুদ্র উত্তাল থাকার আশঙ্কা। গভীর নিম্নচাপের কারনে ইতিমধ্যে উত্তাল দিঘার সমুদ্র। গার্ডওয়াল টপকে একেবারে জল ঢুকতে শুরু করেছে। প্রবল জলোচ্ছ্বাসের কারনে ভেসে যাচ্ছে দিঘার বিস্তীর্ণ অঞ্চল।

ঝোড়ো হাওয়ার দাপটে উত্তাল হয়েছে সমুদ্র।  আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ১৩ সেপ্টেম্বর সোমবার সকালের মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুত্‍-সহ ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়াও জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও হাওড়া ও কলকাতায় বজ্রবিদ্যুত্‍-সহ ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাত্‍ ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতায় বজ্রবিদ্যুত্‍-সহ ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। এছাড়া, উত্তর ২৪ পরগনা, হাওড়া বজ্রবিদ্যুত্‍-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় বজ্রবিদ্যুত্‍-সহ কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন