কালবৈশাখীর সঙ্গে বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন আবহাওয়ার খবর

কালবৈশাখীর সঙ্গে বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন আবহাওয়ার খবর

দিন দিন বাড়ছে গরম। এই পরিস্থিতি থেকে কবে পাওয়া যাবে মুক্তি? প্রশ্ন আম আদমির। এবার এই প্রশ্নের জবাবে খুশির খবর দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার থেকে রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা। শনিবার থেকে পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। যদিও শনিবার তাপপ্রবাহ চলতে পারে তিন থেকে চার জেলাতে।

সোম এবং মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাগুলিতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।  রাজ্যের একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে কার্যত ওষ্ঠাগত সাধারণ মানুষের প্রাণ। আলিপুর আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবারও রাজ্যের সাত জেলাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

এই সাত জেলা হল- পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া,পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূম। কিন্তু, এরই মধ্যে আশার কথায়, সপ্তাহের শেষ থেকেই বদলাতে শুরু করবে আবহাওয়া। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।  শনিবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

যদিও এদিন তাপপ্রবাহ হতে পারে তিন জেলাতে। স্বস্তির খবর, সোমবার এবং মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হতে পারে বৃষ্টিপাত। অর্থাৎ তীব্র গরমের হাত থেকে স্বস্তি পেতে চলেছেন সাধারণ মানুষ। শুধু বৃষ্টিপাত নয়, রাজ্যে রয়েছে কালবৈশাখীর সম্ভাবনাও, জানাচ্ছেন আবহাওয়াবিদরা। জানা যাচ্ছে মঙ্গলবারের মধ্যে দক্ষিণবঙ্গে হতে পারে কালবৈশাখী।

 বৃহস্পতিবার উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল-দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার। উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।  বৃহস্পতিবারও তাপমাত্রার পারদ আরও চড়তে পারে। তবে বিশেষ কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। গরমে বাড়বে অস্বস্তি।

গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।  রাজ্যের বিভিন্ন জায়গাগুলির সর্বোচ্চ তাপমাত্রা ছিল সেলসিয়াসে যথাক্রমে আসানসোল ৪৩.৫ ডিগ্রি, বালুরঘাট ৩৬.৫ ডিগ্রি, বাঁকুড়া ৪২.৭ ডিগ্রি, ব্যারাকপুর ৩৯ ডিগ্রি, বহরমপুর ৪২ ডিগ্রি, বর্ধমান ৪০ ডিগ্রি, ক্যানিং ৩৭ ডিগ্রি, দার্জিলিং ২১ ডিগ্রি, হলদিয়া ৩৪.৩ ডিগ্রি, কৃষ্ণনগর ৪০.২ ডিগ্রি, মেদিনীপুর ৪০.৫ ডিগ্রি।