শীতের মরসুমে বৃষ্টি, সরিষা চাষে ক্ষতির আশঙ্কা করছে চাঁচলের কৃষকরা

শীতের মরসুমে বৃষ্টি, সরিষা চাষে ক্ষতির আশঙ্কা করছে চাঁচলের কৃষকরা

চাঁচল:  : শীতের মরসুমে অসময়ের বৃষ্টিতে সরিষা সহ শীতকালীন সব্জি চাষে  ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা। মালদহের  চাঁচলে বুধবার ভোররাত থেকে  দফায় দফায় বৃষ্টি হচ্ছে।শীতের মধ্যে হওয়া এই বৃষ্টিতে এলাকায় সরিষাসহ বিভিন্ন ফসলের ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।তবে বৃষ্টি শেষ হলে সূর্যের তাপমাত্রা পেলে ফসলের তেমন ক্ষতি হবেনা বলে দাবি কৃষি দপ্তরের।

চাঁচল-১ নং ব্লকের কৃষি অধিকর্তা দীপঙ্কর দেব জানান,চলতি মৌসুমে চাঁচল-১ নং ব্লকের মৌজাগুলিতে  প্রায় ২ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।বুধবার ভোররাতে বৃষ্টি হয়েছে।মাঠ পরিদর্শন করে এসছি।তেমন কিছু ক্ষতি দেখা দেয়নি।তবে টানা বৃষ্টির ফলে ফসলে স‍্যাতসেতে ভাব থাকলে ধসা জাতীয় রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে।

তাতে ছত্রাক জাতীয় ঔষুধ স্প্রে করলেই রোগ দমন করা যাবে।তবে রৌদ্র হলে সেই আশঙ্কা একেবার দূর হয়ে যাবে। কলিগ্রাম মৌজার চাষী মোজাম্মেল হক জানান,এবছর ঋণ নিয়ে  তিন বিঘা জমিতে সরিষার চাষ করেছি। অর্ধেক জমিতে ফুল এসেছে। কিন্তু ভোর থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে।বুধবার সূর্যেরও দেখা মেলেনি।

তাই ক্ষেতের ক্ষতি হতে পারে।সরিষার ফলন নাহলে সমস‍্যার সম্মুখীন হব। উল্লেখ্য, বর্তমান বাজ‌ারে ভোজ‌্যতেলের দাম বেশি হওয়ায় আমন ধান তোলার পর  চাঁচল-১ নং ব্লকের সিংহভাগ কৃষক তেলের চাহিদা পূরণের জন‌্য বেশি করে সরিষা আবাদ করেছেন। কিন্তু শীতকালে অসময়ের বৃষ্টি তাদের এ আশাকে নষ্ট করে দিয়ে দগদগে ক্ষত দিয়ে যাচ্ছে।