চাঁচল | মালদহ জেলার একটি মহকুমা Chanchal

চাঁচল | মালদহ জেলার একটি মহকুমা Chanchal

 পশ্চিমবঙ্গের মালদহ জেলার একটি মহকুমা। ২০০১ সালের ১ এপ্রিল চাঁচল  মহকুমা চাঁচল-১, চাঁচল-২, রতুয়া-১, রতুয়া-২, হরিশ্চন্দ্রপুর-১ ও হরিশ্চন্দ্রপুর-২ নামে ছয়টি ব্লক নিয়ে গঠিত। এই ছয়টি ব্লকে ৪৯টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। মহকুমার সদর চাঁচল। বিধানসভা কেন্দ্র বিন্যাসে চাঁচল-১ ব্লক ও হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বারুই, খুশিদহ, রশিদাবাদ ও তুলসীহট্ট গ্রাম পঞ্চায়েত নিয়ে চাঁচল বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে।

হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের অপর তিনটি গ্রাম পঞ্চায়েত ও হরিশ্চন্দ্রপুর-২ ব্লক নিয়ে হরিশ্চন্দ্রপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। চাঁচল-২ ব্লক ও রতুয়া-২ ব্লকের মহারাজপুর, পীরগঞ্জ, শ্রীপুর-১, শ্রীপুর-২ ব্লক নিয়ে মালতীপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। রতুয়া-২ ব্লকের অপর চারটি গ্রাম পঞ্চায়েত ও রতুয়া-১ ব্লক নিয়ে রতুয়া বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। এই চারটি বিধানসভা কেন্দ্রই মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। 

চাঁচল-১ ব্লক 

চাঁচল ১ সমষ্টি উন্নয়ন ব্লক হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার চাঁচল মহকুমার অন্তর্গত একটি প্রশাসনিক বিভাগ। এই ব্লকটি চাঁচল থানার অন্তর্গত। চাঁচল এই ব্লকের সদর।  চাঁচল ১ ২৫°২৩′ উত্তর ৮৭°৫৯′ পূর্ব. অক্ষ-দ্রাঘিমাংশে অবস্থিত। চাঁচল ১ ব্লকের আয়তন ১৬২.০৮ বর্গ কিলোমিটার। চাঁচল-১ ব্লকের গ্রামীণ এলাকা আটটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: আলিহন্দা, চাঁচল, খরবা, মাকদামপুর, ভগবানপুর, কালীগ্রাম, মহানন্দাপুর ও মতিহারপুর। ব্লকটি খরবা থানার অধীনস্থ।ব্লকের সদর চাঁচল। ২০১১ সালের জনগণনা অনুসারে, চাঁচল ১ ব্লকের জনসংখ্যা ২০৪,৭৪২। এর মধ্যে ১০৫,০১৪ জন পুরুষ ও ৯৯,৭২৬ জন মহিলা।  ২০১১ সালের জনগণনা অনুসারে, চাঁচল ১ ব্লকের ২০৪,৭৪২ জনের মধ্যে ১১৫,৭৪৬ জন স্বাক্ষর। তার মধ্যে ৬২,৬৯৩ জন পুরুষ ও ৫৩,০৫৩ জন মহিলা। 

চাঁচল-২ ব্লক

চাঁচল ২ সমষ্টি উন্নয়ন ব্লক হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার চাঁচল মহকুমার অন্তর্গত একটি প্রশাসনিক বিভাগ। এই ব্লকটি চাঁচল থানার অন্তর্গত। মালতিপুর এই ব্লকের সদর।  ভাকরি হলো চাঁচল ২ সমষ্টি উন্নয়ন ব্লকের একটি গ্রাম পঞ্চায়েত যা ২৫°২৩′১২″ উত্তর ৮৭°৫৯′৩২″ পূর্ব অক্ষ-দ্রাঘিমাংশে অবস্থিত। চাঁচল ২ ব্লকের আয়তন ২০৫.২২ বর্গ কিলোমিটার। চাঁচল-২ ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: ভাকরি, ধানগাড়া-বিষাণপুর, গৌড়হন্দা, ক্ষেমপুর, চন্দ্রপাড়া , জালালপুর ও মালতীপুর। ব্লকটি খরবা থানার অধীনস্থ। ব্লকের সদর মালতীপুর। ২০১১ সালের জনগণনা অনুসারে, চাঁচল ২ ব্লকের জনসংখ্যা ২০৫,৩৩৩। এর মধ্যে ১০৫,৩৭৪ জন পুরুষ ও ৯৯,৯৫৯ জন মহিলা।  ২০১১ সালের জনগণনা অনুসারে, চাঁচল ২ ব্লকের ২০৫,৩৩৩ জনের মধ্যে ৯৯,১২৯ জন স্বাক্ষর। তার মধ্যে ৫৩,১৮৫জন পুরুষ ও ৪৯,৯৫৪ জন মহিলা।  সামসি মহাবিদ্যালয় হলো এই ব্লকের একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এ ছাড়া ব্লক টি তে রয়েছে ৩১টি উচ্চবিদ্যালয়, ৮৬টি প্রাথমিক বিদ্যালয়।

রতুয়া-১ ব্লক

রতুয়া ১ সমষ্টি উন্নয়ণ ব্লক হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার চাঁচল মহকুমা এর অন্তর্গত একটি ব্লক। ব্লকটির সদর রতুয়া।  রতুয়া ২৫°১২′ উত্তর ৮৭°৫৬′ পূর্ব দ্রাঘিমাংশ এ অবস্থিত। রতুয়া ১ সমষ্টি উন্নয়ণ ব্লক মোট ২২৫.১৭ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। রতুয়া-১ ব্লকের গ্রামীণ এলাকা দশটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: বাহারাল, চাঁদমণি-২, মহানন্দাতলা, ভাদো, বিলাইমারি, দেবীপুর, রতুয়া, চাঁদমণি-১, কাহালা ও সামসি। ব্লকটি রতুয়া থানার অধীনস্থ। ব্লকের সদর রতুয়া।  ২০১১ সালের জনগণনা অনুসারে, রাতুয়া ১ সমষ্টি উন্নয়ন ব্লকের জনসংখ্যা ২৭৫,৩৮৮। এর মধ্যে ১৪২,১৮৩ জন পুরুষ ও ১৩৩,২০৫ জন মহিলা।  ২০১১ সালের জনগণনা অনুসারে রতুয়া ১ ব্লকের ২৭৫,৩৮৮ জনের মধ্যে ১৩৮,১৩৭ জন সাক্ষর। তার মধ্যে ৭৬,২৮০ জন পুরুষ ও ৬১,৮৭৫ জন মহিলা। 

রতুয়া-২ ব্লক

রতুয়া ২ সমষ্টি উন্নয়ণ ব্লক হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার রতুয়া থানার অন্তরগত একটি ব্লক। ব্লকটির সদর পুখুরিয়া।  পুখুরিয়া ২৫°০৮′০৫″ উত্তর ৮৮°০২′১১″ পূর্ব দ্রাঘিমাংশ এ অবস্থিত। রতুয়া ২ সমষ্টি উন্নয়ণ ব্লক মোট ১০১.২৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। রতুয়া-২ ব্লকের গ্রামীণ এলাকা আটটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: আড়াইডাঙা, পরানপুর, পুখুরিয়া, শ্রীপুর-১, মহারাজপুর, পীরগঞ্জ, সম্বলপুর ও শ্রীপুর-২।ব্লকটি রতুয়া থানার অধীনস্থ। ব্লকের সদর পুখুরিয়া। ২০১১ সালের জনগণনা অনুসারে, রাতুয়া ২ সমষ্টি উন্নয়ন ব্লকের জনসংখ্যা ২০২,০৮০। এর মধ্যে ১০২,৯৬২ জন পুরুষ ও ৯৯,১১৮ জন মহিলা।  ২০১১ সালের জনগণনা অনুসারে রতুয়া ২ ব্লকের ২০২,০৮০ জনের মধ্যে ৯৫,৯১৫ জন সাক্ষর। তার মধ্যে ৫০,৭৩৮ জন পুরুষ ও ৪৫,১৭৭ জন মহিলা।  

হরিশ্চন্দ্রপুর-১ ব্লক 

হরিশ্চন্দ্রপুর ১ সমষ্টি উন্নয়ন ব্লক পশ্চিমবঙ্গের মালদা জেলার চাঁচল মহকুমার অন্তর্গত একটি প্রশাসনিক বিভাগ। হরিশ্চন্দ্রপুর তহশিলটি দুটি ভাগে বিভক্ত ১ নং ব্লক উত্তরাংশ নিয়ে গঠিত এবং ২ নং ব্লকটি দক্ষিণাংশ নিয়ে গঠিত। এই ব্লকের সদরদপ্তর হরিশ্চন্দ্রপুরে অবস্থিত।  হরিশ্চন্দ্রপুর ১ নং ব্লক ২৫°২৫′ উত্তর ৮৭°৫৩′ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। এই ব্লকটি মালদা জেলার একবারে উত্তরাংশে, উত্তরে রয়েছে বিহার। ব্লকটির মত আয়তন হলো ১৭১.৪০ বর্গ কিলোমিটার। হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: ভিঙ্গোল, হরিশ্চন্দ্রপুর, খুশিদহ, রশিদাবাদ, বারুই, মহেন্দ্রপুর ও তুলসীহট্ট। ব্লকটি হরিশ্চন্দ্রপুর থানার অধীনস্থ। ব্লকের সদর হরিশ্চন্দ্রপুর।  ২০১১ সালের জনগণনা অনুসারে, হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের জনসংখ্যা ১৯৯,৪৯৩। এর মধ্যে ১০৩,১৮৩ জন পুরুষ ও ৯৬,৩১০ জন মহিলা। ২০১১ সালের জনগণনা অনুসারে, হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের ১৯৯,৪৯৩ জনের মধ্যে ৮৮,৫৯১ জন স্বাক্ষর। তার মধ্যে ৫০,১৯৬ জন পুরুষ ও ৩৮,৩৯৫ জন মহিলা।  

হরিশ্চন্দ্রপুর-২ ব্লক

হরিশ্চন্দ্রপুর ২ সমষ্টি উন্নয়ন ব্লক ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গেরর জেলা মালদার চাঁচল মহকুমার অন্তর্গত একটি প্রশাসনিক বিভাগ। এই ব্লকটি হরিশ্চন্দ্রপুর থানার অন্তর্গত। এই ব্লকের সদরদপ্তর বারদুয়ারিতে অবস্থিত।   হরিশ্চন্দ্রপুর ২ নং ব্লক ২৫° ২৩' ৪১" উঃ ৮৭° ৫১' ৩২" পূঃ-এ অবস্থিত। হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের গ্রামীণ এলাকা নয়টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: দৌলতপুর, মালিওর-১, সাদলিচক, দৌলতনগর, মালিওর-২, সুলতাননগর, ইসলামপুর, মাশালদহ ও ভালুকা। ব্লকটি হরিশ্চন্দ্রপুর থানার অধীনস্থ। ব্লকের সদর বড়দুয়ারি।  ২০১১ সালের জনগণনা অনুসারে, হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের জনসংখ্যা ২৫১,৩৪৫। এর মধ্যে ১৩০,৬৩৭ জন পুরুষ ও ১২০,৯৭৮ জন মহিলা।  ২০১১ সালের জনগণনা অনুসারে, হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের ২৫১,৩৪৫ জনের মধ্যে ১১২,৬৯৮ জন স্বাক্ষর। তার মধ্যে ৬১,৭৩২ জন পুরুষ ও ৫০,৯৬৬ জন মহিলা। 

[ আরও পড়ুন কালিম্পং জেলা ]