ফের নিয়ম বদল LPG সিলিন্ডার বুকিংয়ে, জেনে নিন নতুন নিয়মটি

ফের নিয়ম বদল LPG সিলিন্ডার বুকিংয়ে, জেনে নিন নতুন নিয়মটি

আজবাংলা   ফের নিয়মের বদল LPG সিলিন্ডার বুকিংয়ে। এই নিয়ম বদলের পিছনে একটি বিশেষ কারন রয়েছে, কেন্দ্রীয় সরকারের। নানা তেল সংস্থাগুলির থেকে চুরি রোধ করতে ও সঠিক গ্রাহককে সনাক্ত করার পিছনে এই নতুন নিয়ম।

এই নতুন নিয়মটি স্থায়ী হবে আগামী মাস থেকে। অর্থাৎ ১ নভেম্বর থেকে আপনার পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের হোম ডেলিভারি পদ্ধতি বদলে যাবে। তবে, এই বিশেষ পদ্ধতি বাণিজ্যিক সিলিন্ডারের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

এই পদ্ধতির অধীনে, কেবল সিলিন্ডারের জন্য বুকিং দিয়ে বিতরণ হবে না। প্রত্যেক গ্রাহকের মোবাইল নম্বরটিতে কোড পাঠানো হবে। এরপর, ডেলিভারি ব্যক্তির কাছে কোড গেলে এবং তা দেখালেই তবেই সিলিন্ডার পৌছাবে। এই নতুন সিস্টেমটির নাম ডেলিভারি অথেনটিকেশন কোড (ড্যাক)।

এই নতুন সিস্টেমটির সুবিধা পাবার জন্য গ্রাহকদের প্রথমে নাম, ঠিকানা ও মোবাইল নম্বর নথিভুক্ত করতে হবে। ভুল তথ্য থাকলে তাদের গ্যাস সিলিন্ডার সরবরাহ বন্ধ হয়ে যাবে। ডেলিভারি অথেন্টিকেশন কোড (DAC) প্রথমে ১০০ টি স্মার্ট সিটিতে প্রয়োগ করা হবে।

১ নভেম্বর থেকে আপনার বাড়ির দোরগোড়ায় আপনার গ্যাস সিলিন্ডারটি সরবরাহ করতে আপনার এককালীন পাসওয়ার্ড (ওটিপি) লাগবে। এরই মধ্যে, রাজস্থানের জয়পুরে এটি পাইলট প্রকল্প হিসেবে চালু হতে চলেছে।