পয়লা এপ্রিল থেকেই বাতিল হচ্ছে সাতটি ব্যাঙ্কের চেকবই ও পাসবই

পয়লা এপ্রিল থেকেই বাতিল হচ্ছে সাতটি ব্যাঙ্কের চেকবই ও পাসবই

পয়লা এপ্রিল থেকেই বাতিল হচ্ছে সাতটি ব্যাঙ্কের চেকবই ও পাসবই। ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে যে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জুড়ে যাচ্ছে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে তাদের ক্ষেত্রেই কার্যকর হতে চলেছে এই নিয়ম। অ্যাকাউন্ট নম্বর (Account Number) থেকে, আইএফএসসি (IFSC) ও এমআইসিআর কোডও (MICR Code) বদলাতে চলেছে। এই 7টি ব্যাঙ্ক হল: দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এলাহাবাদ ব্যাঙ্ক।

যদি কোনো ব্যক্তি উপরোক্ত ব্যাঙ্কগুলির গ্রাহক হন, তবে যত তাড়াতাড়ি সম্ভব নতুন চেকবুক ও পাসবুকের জন্য আবেদন করতে হবে। অন্যথায় আগামিদিনে লেনদেনে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে পারে।  ২০১৯ এর ১লা এপ্রিল দেনা ব্যাঙ্ক (Dena Bank) ও বিজয়া ব্যাঙ্ক (Vijaya Bank) সংযুক্ত হয় ব্যাঙ্ক অফ বরোদার (Bank Of Baroda) এর সাথে। আগামী ১লা এপ্রিল থেকে সেক্ষেত্রে ঐ ব্যাঙ্কগুলির গ্রাহকদের ব্যাঙ্ক অফ বরোদার চেকবই ও পাসবই প্রযোজ্য হবে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক-এর (Punjab National Bank) সঙ্গে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স (Oriental Bank of Commerce) এবং ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (United Bank of India) মিশে গিয়েছে। আগামী 31 মার্চ পর্যন্ত বৈধ থাকবে তাঁদের পাসবই-চেকবই। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র (Union Bank of India) সঙ্গে মিশে গিয়েছে অন্ধ্র ব্যাঙ্ক (Andhra Bank) এবং কর্পোরেশন ব্যাঙ্ক (Corporation Bank)। ইন্ডিয়ান ব্যাঙ্ক-এর (Indian Bank) সঙ্গে সংযুক্ত হয়েছে এলাহাবাদ ব্যাঙ্ক (Allahabad Bank)।

 আগামী 31 মার্চের মধ্যে গ্রাহকদের পাসবুক এবং চেকবুক বদলানোর পাশাপাশি আপডেট করতে হবে মোবাইল নম্বর, ঠিকানা, উত্তরাধিকারের নামও । এরপর বিভিন্ন জায়গায় দেওয়া ব্যাঙ্কিং তথ্যও বদলে নিতে হবে কারণ 1 এপ্রিল থেকে নতুন ব্যাঙ্কের পাসবুক ও চেকবুক ব্যবহার বাধ্যতামূলক হতে চলেছে। প্রসঙ্গত, ২০১৯ এর অগস্টে ১০টি ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করে কেন্দ্রীয় সরকার যার ফলে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে ১২তে এসে দাঁড়িয়েছে।