চিলি এগ রেসিপি | Chilly Egg Recipe

চিলি এগ রেসিপি | Chilly Egg Recipe

বাঙালি ডিম ভালবাসবে না, তাই আবার হয় নাকি! সকালের টিফিন হোক কী দুপুরে গরম ভাতের সঙ্গে ডিমের ঝোল, কিংবা রাতে রুটি আর ডিম কষা... বাজেটের মধ্যে মন তৃপ্তি! কিন্তু কত আর সেদ্ধ, পোচ, ঝোল বা কষা খাবেন? বোর হয়ে গিয়েছেন তো! এবার ট্রাই করুন ডিমের একটা অন্য স্বাদের রেসিপি ! এতদিন পর্যন্ত চিলি চিকেন কিংবা চিলি পনির খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন Chilly Egg Recipe চিলি এগ!

চিলি এগ বানাতে লাগবে ৫ টা ডিম, নুন, গোলমরিচ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, লঙ্কা কুচি, ময়দা, কনফ্লাওয়ার, রসুন কুচি, ক্যাপসিকাম, টমেটো সস, সয়া সস।  প্রথমে ৫ টা ডিম ফাটিয়ে, তারমধ্যে পরিমাণ মতো নুন ও অর্ধেক চা-চামচ গোলমরিচগুঁড়ো মিশিয়ে ফেটিয়ে নিন। মেশান সামান্য লঙ্কাগুঁড়ো। এরপর একটি স্টিলের পাত্রে ভাল করে তেল মাখিয়ে নিয়ে তারমধ্যে ডিমের মিশ্রণ ঢেলে দিন।

এরপর একটি কড়াইতে হাফ কাপ জল নিয়ে গরম করুন। গরম জলের মধ্যে ডিমের মিশ্রণ-সহ পাত্রী বসিয়ে দিন। ১০ মিনিট এইভাবে স্টিমে ঢেকে রাখতে হবে। ১০ মিনিটে ডিমের মিশ্রণ ভাপে রান্না হয়ে গিয়ে কেকের মতো হয়ে যাবে। এবার সেটি পিস করে কেটে নিন। এবার ব্যাটার বানানোর জন্য-- একটা পাত্রে ৪ চামচ ময়দা, ৪ চামচ কনফ্লাওয়ার, লঙ্কার গুঁড়ো, স্বাদমতো নুন আর পরিমাণমতো জল মিশিয়ে ব্যাটার বানিয়ে নিতে হবে।

এরপর ওই ডিমের পিসগুলো ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন।  ওই তেলেই ৪-৫ কোয়া রসুন কুচি, ৫ টা লঙ্কা ভেজে নিন। এরপর ১ টা ক্যাপসিকাম চৌকো করে কেটে মেশান। ভাজাভাজা হয়ে এলে পেঁয়াজ চৌকো করে কেটে দিন। ৩-৪ মিনিট ভাজার পর ২ টেবিল চামচ টমেটো সস, অর্ধেক টেবিল চামচ সয়া সস, ১ টেবিল চামচ চিলি সস, সামান্য ভিনিগার, স্বাদমতো নুন, গোলমরিচগুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মেশান। প্রয়োজন হলে জল মেশাতে পারেন। গ্রেভি ফুটতে শুরু করলে ভেজে রাখা ডিমের পকোড়াগুলো মিশিয়ে, আঁচ কমিয়ে ২-৩ মিনিট রেখে নামিয়ে নিন। তৈরি ‘চিলি এগ’।