ইসলামিক সন্ত্রাসবাদীদের হামলার শিকার খ্রিস্টান এবং সনাতন আদিবাসীরা

ইসলামিক সন্ত্রাসবাদীদের হামলার শিকার  খ্রিস্টান এবং সনাতন আদিবাসীরা

বড়দিনে ভয়াবহ জঙ্গি হামলার শিকার হল নাইজিরিয়া। আফ্রিকার ওই রাষ্ট্রে সোমবার থেকে দফায় দফায় হামলা হয়েছে খ্রিস্টান এবং সনাতন আদিবাসী জনগোষ্ঠীর উপর। হিংসায় নিহতের সংখ্যা ১৬০-এরও বেশি। ঘটনার পিছনে ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এবং তার সহযোগী কয়েকটি সংগঠন রয়েছে বলে অভিযোগ।

মধ্য নাইজিরিয়ার প্লাতিয়ু প্রদেশে রবিবার প্রথম হামলা শুরু হয় বলে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যম জানিয়েছে। এর পর আশপাশের কয়েকটি এলাকাতেও শুরু হয় হামলা। মূলত খ্রিস্টান এবং সনাতন আদিবাসী ধর্মাবলম্বী ২০টি জনগোষ্ঠী হামলার শিকার হন। অবাধে হত্যালীলা পাশাপাশি চলে বাড়িতে আগুন, ধর্ষণ, লুঠপাটও। পরিস্থিতি সামলাতে সক্রিয় হয়েছে নাইজিরিয় সেনা।

প্লাতিউ প্রদেশের বোক্কোস এলাকাতেই অন্তত ১১৩ জন নিহত হন বলে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। কয়েকটি স্থানীয় দুষ্কৃতী গোষ্ঠীও হামলা ও লুটপাটে জড়িত বলে জানা গিয়েছে। বোক্কোসের প্রশাসনিক প্রধান মনডে কাসা জানিয়েছেন, হামলায় অন্তত ৩০০ জন গুরুতর আহত হয়েছে। নাইজিরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ তিনুবু হামলাকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরেই মধ্য নাইজিরিয়া 'সাম্প্রদায়িক স্পর্শকাতর অঞ্চল' বলে পরিচিত। অতীতেও ওই অঞ্চলে খ্রিস্টান এবং সনাতন আদিবাসীরা হামলার শিকার হয়েছেন। গত দু'দশকে ইসলামি জিহাদিদের হামলায় অন্তত ৬২ হাজার অমুসলিম নাগরিকের মৃত্যু হয়েছে সেখানে। ঘরছড়া হয়েছেন, ৫০ লক্ষেরও বেশি।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা