বিশ্বজুড়ে জনপ্রিয়তা বাড়ছে কো-উইন অ্যাপের, লিঙ্ক করা যাবে পাসপোর্ট

বিশ্বজুড়ে জনপ্রিয়তা বাড়ছে কো-উইন অ্যাপের, লিঙ্ক করা যাবে পাসপোর্ট

ভারতের ভ্যাক্সিনেশন অ্যাপ কো-উইন নিয়ে উত্‍সাহ প্রকাশ করেছে ৫০ টিরও বেশি দেশ। লাতিন আমেরিকা, আফ্রিকা, কানাডা, মেক্সিকো, নাইজেরিয়ার মতো দেশগুলি রয়েছে তার মধ্যে। আর এই সমস্ত দেশগুলিকে সাহায্য করতে এগিয়ে এসেছে ভারত। কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিনামূল্যে এই দেশগুলির সঙ্গে সফটওয়্যারের মূল উত্‍স ভাগ করে নেবে ভারত। এ বিষয়ে কো-উইন প্লাটফর্মের প্রধান ডক্টর আরএস শর্মা জানিয়েছেন, প্রধানমন্ত্রী একটি ওপেন সোর্স সংস্করণ তৈরি করতে এবং আগ্রহী দেশগুলিকে তা বিনামূল্যে সরবরাহ করার নির্দেশ দিয়েছেন।

তিনি টুইট করেছেন, কো-উইন নিয়ে আগ্রহ প্রকাশ করেছে ৫০ টিরও বেশি দেশ। কো-উইন অ্যাপ জনপ্রিয় হয়ে উঠেছে। অনেক দেশই এই প্রযুক্তি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে। আর সেই কারণেই পিএমও ইন্ডিয়া তাদের বিনামূল্যে এই অ্যাপের ওপেনসোর্স সংস্করণ দেওয়ার নির্দেশ দিয়েছে। ডক্টর শর্মা আরও জানিয়েছেন, আগামী ৫ জুলাই গ্লোবাল কনক্লেভ অনুষ্ঠিত হবে। আর সেই মঞ্চ থেকেই ভারতের এই কো-উইন কীভাবে কাজ করে তা তুলে ধরা হবে।

এখনও পর্যন্ত এই প্লাটফর্মে ৩০০ মিলিয়ন মানুষ নিজেদের নাম নথিভুক্ত করেছেন। এমনকী, এটি একটি নিরাপদ অ্যাপ বলেও জানানো হয়েছে কেন্দ্রের তরফে। প্রসঙ্গত, এই অ্যাপের জনপ্রিয়তা যে দিনে দিনে বাড়ছে তা বলাই বাহুল্য। ২১ জুন যেদিন দেশজুড়ে সর্বাধিক ভ্যাক্সিনেশন হয়েছে সেদিন দুপুর ১২টা নাগাদ এই অ্যাপের ইনকামিং ট্রাফিক প্রতি মিনিটে ১.৮৩ মিলিয়ন এপিআই ছিল বলে জানানো হয়েছে। 

 ভ্যাকসিন নেওয়া থাকলেই ঢুকতে দেওয়া হবে! ইতিমধ্যে একাধিক দেশ এমনই নির্দেশিকা জারি করেছে। ফলে করোনা পরিস্থিতিতে যাদের কাজের জন্যে কিংবা অন্য কোনও কারণে বিদেশের কোনও জায়গাতে পৌঁছতে হবে সেক্ষেত্রে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকতেই হবে। এই অবস্থায় নাগরিকদের জন্যে বেশ কিছু সুবিধার কথা ঘোষণা করা হয়েছে। যেমন এবার থেকে ভ্যাকসিনেশন সার্টিফিকেটের মধ্যেই পাসপোর্টের তথ্য দেওয়া যাবে। কো-উইন অ্যাপকে নতুন করে সাজানো হয়েছে সম্প্রতি।

একাধিক আপডেট দেওয়া হয়েছে। যার মধ্যে অন্যতম এই সুবিধা। এর সুবিধার মাধ্যমে পাসপোর্টের নম্বর লিঙ্ক করানো যাবে ভ্যাকসিনেশন সার্টিফিকেটের সঙ্গে।  আরোগ্য সেতু অ্যাপে এই সংক্রান্ত খবর প্রকাশ করা হয়েছে। অ্যারোগ্য সেতু তাঁদের টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এই সংক্রান্ত তথ্য সামনে এনেছে। অ্যাপের তরফে জানানো হয়েছে, এখন থেকে ভ্যাকসিনেশন সার্টিফিকেট পাসপোর্ট নম্বরের সঙ্গে আপডেট করতে পারা যাবে।

কিন্তু কীভাবে এই লিঙ্ক করবেন?

প্রথমে কো-উইন অ্যাপ ডাউনলোড করতে হবে। কিংবা লগ ইন করতে হবে http://cowin.gov.ইনে। এরপর সিলেক্ট করতে হবে Raise a Issue অপশনটি। সেখান থেকে সিলেক্ট করতে হবে পাসপোর্ট অপশনটি। ড্রপডাউন মেনু বলে একটি অপশন পাওয়া যাবে সেখানে। সেখানে পাসপোর্ট নম্বরটি দিতে হবে। এরপর সাবমিট অপশনটি ক্লিক করতে হবে।

মুহূর্তের মধ্যে ইউজার নতুন একটা সার্টিফিকেট পেয়ে যাবেন। সেখানে সমস্ত তথ্য দেওয়া থাকবে।  আরোগ্য সেতু অ্যাপের তরফে আরও একটি টুইট করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে কোনও কারণে যদি সার্টিফিকেটের সঙ্গে পাসপোর্টের নাম না মেলে তাহলে ইউজারকে নাম কারেকশনের জন্যে আবেদন করতে হবে। নির্দিষ্ট সাইটে গিয়ে পাসপোর্ট নম্বর দিয়ে নাম বদলের আবেদন করলে সঙ্গে সঙ্গে তা হয়ে যাওয়া সম্ভব। তবে লক্ষ্য রাখা উচিত্‍ যে কোনও তথ্য দেওয়ার ক্ষেত্রে যাতে কোনও ভুল না থাকে।