বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ,  জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

হাওয়া অফিস সূত্রে জানা যায়, আগামী ১২ ঘন্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন অঞ্চলে নিম্নচাপ তৈরি হতে চলেছে। যার প্রভাবে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি ও বজ্রবৃষ্টি বৃদ্ধি পাবে। মঙ্গল ও বুধবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। বেঙ্গল ওয়েদার লাইভ রিপোর্ট জানিয়েছেন উত্তর এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে।

যা পরবর্তীতে সুস্পষ্ট এবং বেশকিছুটা শক্তিশালী হয়ে উঠবে। তবে পশ্চিমবঙ্গে এর সরাসরি কোনো প্রভাব না। এটি উড়িষ্যা উপকূলের দিকে অগ্রসর হবে। এরপর ১১ই সেপ্টেম্বরের আশেপাশে বঙ্গোপসাগরের একই অঞ্চলে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে এবং সেটির অভিমুখ উড়িষ্যা উপকূল ও সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূলের দিকে হতে পারে। এই দুই নিম্নচাপ এবং তার সাথে যুক্ত থাকা মৌসুমী অক্ষরেখার প্রভাবে রাজ্যে প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করবে, যার ফলে আগামী ১০ দিনে (২/৩ দিন বাদে) পশ্চিমবঙ্গের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি ও বজ্রবৃষ্টির দাপট অনেকটাই বেশি থাকবে।

এর সাথে উপকূলবর্তী অঞ্চলসহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অঞ্চলে (উত্তরবঙ্গের মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে) দিন ও রাতের যেকোনো সময়ে অস্থায়ীভাবে ঘন্টায় ৩০ - ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। প্রথম নিম্নচাপের জন্য ৬ - ৮ই সেপ্টেম্বর পর্যন্ত এবং দ্বিতীয় নিম্নচাপের জন্য ১২ - ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। জোড়া নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখার প্রভাবে সোমবার, ৬ই সেপ্টেম্বর থেকে শুরু করে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত ২/৩ দিন বাদ দিয়ে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত অনেকটাই বেশি হবে।

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলী, নদীয়া ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। এই সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে (সব অঞ্চলে নয়) ভারী/অতিভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে প্রধানত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে এবং দুএকটি জায়গায় ভারী/অতিভারী বৃষ্টি হলেও হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত বেশিরভাগ দিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি ও দুএকটি জায়গায় ভারী/অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি থাকবে। কিছু এলাকায় স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরির দরুন সাময়িকভাবে তীব্র বজ্রপাত এবং সাথে প্রবল থেকে অতিপ্রবল ধরণের বৃষ্টি হতে পারে। নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখার প্রভাবে রাজ্যের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে, তাই ৭/৮ই সেপ্টেম্বর থেকে কয়েকদিনের জন্য অস্বস্তিকর গরম কিছুটা হলেও কমতে পারে।

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ